সংক্ষিপ্ত খবর

দৈনিক সংগ্রামের লক্ষ্মীপুর
সংবাদদাতা সড়ক দুর্ঘটনায়
আহত\ দোয়া কামনা
স্টাফ রিপোর্টার : রাজধানীর যাত্রাবাড়িতে সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন দৈনিক সংগ্রামের লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা সেলিম নিজামী (৪৬)। গতকাল শনিবার সকাল ১১টায় এ ঘটনা ঘটে। তাকে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। জানা গেছে, অফিসের কাজে রাজধানীতে আসার সময় সাংবাদিক সেলিম নিজামী গতকাল সকাল ১১টায় যাত্রাবাড়িতে বাস থেকে নামার চেষ্টা করেন। এ সময় বাসটির গতি কমিয়ে তাকে নামাতে গিয়েই হঠাৎ বাসটি চলতে শুরু করে। এতে তিনি বাস থেকে রাজপথে পড়ে ডান হাতসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত পান। পথচারীরা তাকে উদ্ধার করে। তাকে প্রথমে শেরেবাংলা নগরের ঢাকা ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এরপর সোহরাওয়ার্দী হাসপাতালে নেয়া হলে হাসপাতালের ডাক্তার সহকারী অধ্যাপক আমিনুল হক তার চিকিৎসার ব্যবস্থা করেন। প্রাথমিক চিকিৎসা শেষে সাংবাদিক নিজামী উল্লেখিত ডাক্তারের তত্ত্বাবধানে বোনের বাসায় আছেন। তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন।

হাতিয়া চ্যানেলে ক্লিংকার বোঝাই জাহাজ ডুবি
চট্টগ্রাম অফিস : বঙ্গোপসাগরে হাতিয়া চ্যানেলে ডুবে গেছে সিমেন্ট ক্লিংকার বোঝাই একটি লাইটারেজ জাহাজ। শনিবার দুপুরে ১টার দিকে হাতিয়া চ্যানেলের রামগতি পয়েন্টে এমভি ক্রাউন-টু নামক জাহাজটি ডুবে যায়। জাহাজের ১২জন নাবিককে উদ্ধার করা হয়েছে। ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী পরিচালক কমডোর নিজাম উদ্দিন এ তথ্য জানান। চট্টগ্রাম বন্দর এই চ্যানেল থেকে অনেক দূরে হওয়ায় জাহাজ চলাচলে কোন বিঘ্ন হচ্ছে না ডব্লিউটিসি'র নির্বাহী পরিচালক জানান, ক্রাউন টু জাহাজটি চট্টগ্রাম বন্দরে বহির্নোঙ্গরে অবস্থানরত কেএস ট্রাস্ট নামক মাদার ভ্যাসেল থেকে দুই হাজার টন সিমেন্ট ক্লিংকার নিয়ে ঢাকার মেঘনা হোলসিম ঘাটে যাচ্ছিলেন।
শনিবার সকালে ভাটার সময় জাহাজটি বঙ্গোপসাগরের রামগতি পয়েন্টের কাছে একটি চরায় অটকা পড়ে দুপুরে জোয়ারের সময় লাইটারেজটি কাত হয়ে ধীরে ধীরে ডুবে যায়। অতিরিক্ত মাল বোঝাইয়ের কারণে এটি ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।
চট্টগ্রাম বন্দর সচিব সৈয়দ ফরহাদ উদ্দিন বলেন, ‘বন্দর চ্যানেলে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে।’’
উল্লেখ্য, এর আগে মঙ্গলবার প্রথম প্রহরে বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলের কাছে বড় একটি জাহাজের ধাক্কায় দুটি লাইটারেজ জাহাজ ডুবে যায় এবং অপর একটি জাহাজ আংশিক ক্ষতিগ্রস্ত হয়। এ দুর্ঘনায় সাতজন নাবিক নিখোঁজ হন। শনিবার দুপুর পর্যন্ত তাদের কোন সন্ধান পাওয়া যায়নি।

ইসলামী আন্দোলনের নির্বাহী পরিষদের সভা
দেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে
দিতেই '৭২ সংবিধান পুনঃপ্রবর্তন
কথা বলছে সরকার
ইসলামী আন্দোলনের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, '৭২-এর সংবিধান পুনঃপ্রবর্তনের মাধ্যমে সরকার দেশকে পিছিয়ে নিতে চায়। দেশবাসী '৭২-এর সংবিধান এক মুহূর্তের জন্যও মানতে প্রস্তুত নয়। সরকার দেশকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিতেই এ ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ বাংলাদেশ। এ দেশের শিক্ষানীতি দেখে যদি অনুমান করা না যায় মুসলিম দেশের শিক্ষানীতি তাহলে এ কোন শিক্ষানীতি? এমন ধর্মহীন শিক্ষানীতি কেউ মানবে না। তিনি বলেন, দেশের বৃহত্তর জনগোষ্ঠীর সেন্টিমেন্ট বিরোধী যে কোনো সিদ্ধান্ত নিলে তা সরকার ও দেশের কল্যাণের পরিবর্তে অকল্যাণ বয়ে আনে। তিনি সরকারকে ইসলাম বিরোধী যে কোন সিদ্ধান্ত গ্রহণের পরিবর্তে ইসলাম ও দেশের কল্যাণে কাজ করার আহবান জানান। তিনি বলেন, প্রতিহিংসার রাজনীতি কোনভাবেই দেশের কল্যাণ বয়ে আনে না, তাই প্রতিহিংসার রাজনীতি পরিহার করে দেশ, ইসলাম ও মানবতার কল্যাণে সকলকে কাজ করতে হবে।
গতকাল শনিবার সকালে ইসলামী আন্দোলনের কার্যনির্বাহী পরিষদের এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সৈয়দ বেলায়েত হোসেন, মুহাম্মদ আশরাফ আলী আকন, মাওলানা ইমতিয়াজ আলম, এডভোকেট একেএম এরফান খান, এডভোকেট আবদুল মতিন, সহ-প্রচার সম্পাদক কেএম আতিকুর রহমান, মাওলানা লোকমান হোসাইন জাফরী, মুহাম্মদ মুনিরুল ইসলাম, এডভোকেট লুৎফুর রহমান শেখ, মাওলানা নেছার উদ্দিন প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।



আজ থেকে রুয়েটে
১ম বর্ষের ক্লাস শুরু
রাজশাহী অফিস : আজ রোববার থেকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েটে) এ ২০১০-২০১১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএস-সি ইঞ্জিনিয়ারিং-এর ক্লাস শুরু হবে। সকাল ৮টা থেকে প্রতিটি বিভাগের ক্লাস শুরু হবে। শিক্ষার্থীদের নিজ দায়িত্বে স্ব স্ব বিভাগ থেকে ক্লাস রুটিন জেনে নিতে হবে। ক্লাস শুরু হওয়ার দুই সপ্তাহের মধ্যে কোন ছাত্র-ছাত্রী ক্লাসে উপস্থিত হতে ব্যর্থ হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে। এদিকে প্রথম বর্ষে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নিয়ম-নীতি ও কোর্স কারিকুলাম সম্পর্কে ধারণা দেয়ার জন্য গতকাল শনিবার ওরিয়েন্টেশন সভা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়। প্রশাসনিক ভবন চত্বরে এই ওরিয়েন্টেশন সভায় প্রতিটি বিভাগে ভর্তিকৃত ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকগণ অংশগ্রহণ করেন।

ইবতেদায়ী মাদরাসা শিক্ষক
ঐক্য ফ্রন্টের জরুরি
সভা ২২ ফেব্রুয়ারি
স্টাফ রিপোর্টার : ইবতেদায়ী মাদরাসা ছাত্র-শিক্ষকদের ন্যায্যদাবী আদায়ের কর্মসূচি প্রণয়নে আগামী ২২ ফেব্রুয়ারি ইবতেদায়ী মাদরাসা শিক্ষক ঐক্য ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির এক জরুরি সভা আহবান করা হয়েছে। ফ্রন্টের সমবয়ক অধ্যাপক মাওলানা আবদুছ ছবুর মাতুববর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকার ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের সাথে দেয়া ওয়াদা রক্ষার ক্ষেত্রে আন্তরিক নন। সর্বশেষ গত ১৬ ফেব্রুয়ারি পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার ফলাফলে মেধাবী ছাত্রদের সরকারি বৃত্তি প্রদানের একটি তালিকা প্রকাশ করা হয়। যেখানে ইবতেদায়ী মাদরাসা ছাত্রদের রাখা হয় নাই। এটা সরকারের হীন মানসিকতা ও ষড়যন্ত্রের বহিঃপ্রকাশ। এ বিষয়ে প্রয়োজনীয় করণীয় নির্ধারণে শিক্ষক ফ্রন্টের এক সভা আহবান করা হয়েছে। সভায় সকল নেতৃবৃন্দকে যথাসময়ে উপস্থিত হওয়ার অনুরোধ জানানো হয়।



চট্টগ্রামে মাসব্যাপী
আন্তর্জাতিক বাণিজ্য
মেলা আজ থেকে শুরু
চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে মাসব্যাপী বাণিজ্যমেলা আজ রোববার বেলা ৩ টায় আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে। ১৯তম বাণিজ্য মেলা নগরীর রেলওয়ে পোলোগ্রাউন্ড মাঠে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান প্রধান অতিথি থেকে উদ্বোধন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন থাইল্যান্ডের রাষ্ট্রদূত তাসানাওয়াদি মিয়নচারন ও এফবিসিসিআই সভাপতি এ. কে. আজাদ। এতে সভাপতিত্ব করবেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম। এ বারের মেলায় পার্টনার কান্ট্রি হিসাবে থাকবে থাইল্যান্ড। এতে পাকিস্তান, কাশ্মীর, ইরান, আরব আমিরাত ও কোরিয়ান বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ৩৬টি প্যাভেলিয়ন ও ২৬৩টি স্টলে তাদের পণ্য প্রদর্শন করবে। মেলা প্রতিদিন সকাল ১০ টায় শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত চলবে।

আহলেহাদীছ আন্দোলন
সর্বস্তরে ইসলামী শিক্ষা
বাধ্যতামূলক করার দাবি
রাজশাহী অফিস : আল্লাহ প্রেরিত চূড়ান্ত সত্য বিধান পবিত্র কুরআন ও সহীহ হাদীসের আলোকে মানুষের সার্বিক জীবন গঠনের আহবানের মধ্য দিয়ে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ'-এর উদ্যোগে আয়োজিত দু'দিনব্যাপী তাবলীগী ইজতেমা গতকাল শনিবার বাদ ফযর শেষ হয়েছে। সংগঠনের আমীর প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল গালিবের সমাপনী ভাষণ এবং বিদায়ী দো'য়া পাঠের মাধ্যমে ইজতেমা সমাপ্ত হয়। দু'দিনব্যাপী তাবলীগী ইজতেমায় বক্তব্য রাখেন- আহলেহাদীছ আন্দোলন-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক নূরুল ইসলাম, প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, সাহিত্য ও পাঠাগার সম্পাদক অধ্যাপক সিরাজুল হক, কেন্দ্রীয় শূরা সদস্য অধ্যাপক শেখ রফীকুল ইসলাম, আহলেহাদীছ যুবসংঘের কেন্দ্রীয় সভাপতি মুযাফ্ফর বিন মুহসিন, সাবেক সভাপতি ড. এ.এস.এম. আযীযুল্লাহ ও ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী এর ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মাওলানা আব্দুর রাযযাক বিন ইউসুফ, মাওলানা জাহাঙ্গীর আলম (খুলনা), মাওলানা আব্দুল মান্নান (সাতক্ষীরা), মাওলানা সাইফুল ইসলাম বিন হাবীব (ঢাকা) প্রমুখ নেতৃবৃন্দ। ইজতেমায় গৃহীত প্রস্তাবে বলা হয়, দেশের আইন ও শাসন ব্যবস্থাকে পবিত্র কুরআন ও সহীহ হাদীসের আলোকে ঢেলে সাজাতে হবে, শিক্ষার নিম্ন হতে উচ্চস্তর পর্যন্ত ইসলামী শিক্ষাকে বাধ্যতামূলক করতে হবে, পবিত্র কুরআন ও সহীহ হাদীসভিত্তিক ইসলামী অর্থব্যবস্থা ও বিচারব্যবস্থা চালু করতে হবে। বিশেষ করে সুদভিত্তিক কৃষিঋণ ব্যবস্থা অবিলম্বে বাতিল করতে হবে।