ঢাকা, সোমবার 27 May 2019, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমযান ১৪৪০ হিজরী
Online Edition
  • ক বি আ ল মা হ মু দ কে নি বে দি ত

    ক বি  আ ল   মা হ মু দ কে   নি বে দি ত

    গানের পাখি-শরীফ আবদুল গোফরানমোল্লাবাড়ির সেই ছেলেটিআর কখনোপালের নৌকায় চড়বে না চৈতি হাওয়ায় বাদলাদিনেঢেউয়ের দোলায় চাম্পা বনেগানের পাখি উড়বে না।ঘুমিয়ে গেছে সেই ছেলেটিচোখ মেলে আর দেখবে নাদুখি জনের দুঃখ নিয়েআর কখনোএকটি ছড়াও লিখবে না।আল মাহমুদ-কবির মাহমুদপাখির কাছে ফুলের কাছেছুটবে না আর তুমি,কৃষ্ণচুঁড়ার সূর্যলালে বিদায় এঁকে চুমি।বসন্তের ওই কোকিল এসেপায় না খোঁজে তোমায়,শিমুল ডালে বেদন সুরে ঠুকরে মাথা ... ...

    বিস্তারিত দেখুন

  • আল মাহমুদ ও তাঁর কাব্যভুবন

    আল মাহমুদ ও তাঁর কাব্যভুবন

      মুহম্মদ মতিউর রহমান : আল মাহমুদ (১৯৩৬-২০১৯) আধুনিক বাংলা কবিতার অন্যতম প্রধান কবি। অসংখ্য কবির ভিড়ে তিনি স্বকীয় ... ...

    বিস্তারিত দেখুন

  • অস্তলগ্নে আল মাহমুদ

    অস্তলগ্নে আল মাহমুদ

    ঊষার মাহমুদ : "মৃত্যুচিন্তা আছে আমার। তবে মৃত্যুকে সমাপ্তি মনে করি না। মৃত্যুর ওপারে আরেকটা জীবন আছে এটা বিশ্বাস ... ...

    বিস্তারিত দেখুন

  • কবিতা

    আমাদের মিছিল আল মাহমুদ আমাদের এ মিছিল নিকট অতীত থেকে অনন্তকালের দিকে আমরা বদর থেকে ওহুদ হয়ে এখানে, শত সংঘাতের মধ্যে এ কাফেলায় এসে দাঁড়িয়েছি। কে প্রশ্ন করে আমরা কোথায় যাবো ? আমরা তো বলেছি আমাদের যাত্রা অনন্তকালের। উদয় ও অস্তের ক্লান্তি আমাদের কোনদিনই বিহ্বল করতে পারেনি। আমাদের দেহ ক্ষত-বিক্ষত, আমাদের রক্তে সবুজ হয়ে উঠেছিল মুতার প্রান্তর। পৃথিবীতে যত গোলাপ ফুল ফোটে তার লাল ... ...

    বিস্তারিত দেখুন

  • পত্রিকার সাহিত্যপাতা ও নানাবিধ ভাবনা

    তাজ ইসলাম: একজন লেখক লিখেন মনের তাগিদে। লিখতে লিখতে এক সময় প্রকাশের ভাবনা পেয়ে বসে। বস্তুত আমরা মনে করি প্রকাশের জন্যই লিখা। প্রকাশের প্রথম স্তরটাই লেখা। লেখাটা থাকে মনে -মগজে, আবেগে- ভাবনায়। ভাবনাকে তিনি শব্দে পরিণত করেন। তারপর এটিকে প্রথমত তিনি লিখে প্রকাশ্য রূপ দেন। এই লেখাকে রূপ দিতে গিয়ে কেউ কেউ ডুব দেন ছড়া কবিতায়, কেউ মজে থাকেন গল্পের গভীরে, কেউ পারদর্শী হয়ে ওঠেন নাটক ... ...

    বিস্তারিত দেখুন

  • নজরুলের পরিচালনায় ‘লাঙল’ 

    নজরুলের পরিচালনায় ‘লাঙল’ 

    আখতার হামিদ খান: ১৯২৪ খ্রিস্টাব্দে হুগলিতে প্রথম গান্ধীজির সঙ্গে নজরুলের পরিচয় হয়। তাঁর আগমন উপলক্ষে নজরুল ... ...

    বিস্তারিত দেখুন

  • পত্র সাহিত্য

      এম হেফজুর রহমান: কবিতা, বহু দিনের বহু আঁকাবাঁকা পথ ঘুরে অবশেষে একদিন দেখা হলো তোমার সঙ্গে। সেটা ছিল একটা সাহিত্য সভা। তুমি কবিতা পড়ে এসে বসেছিলে আমার পাশে। তোমার ঠোঁটে লেগেছিল একটা মিষ্টি হাসি ঠিক যেন নীলকাশের নতুন চাঁদের মত। আমি তোমাকে দেখছিলাম। তোমার শরীর জুড়ে পেচিয়ে ছিল একটা নীলাকাশ রঙের শাড়ি। হঠাৎ তোমার চোখের দৃষ্টি আমার চোখে দৃষ্টির স্রোতের সঙ্গে মিশে গেল। কিছুক্ষণ ... ...

    বিস্তারিত দেখুন

  • সুলতানি শিলালিপির রূপবৈচিত্র্য

    সুলতানি শিলালিপির রূপবৈচিত্র্য

    মোহাম্মদ আবদুর রহীম: মানুষের হৃদয়ে সৌন্দর্যবোধের যে তৃষ্ণা অনুভব হয়, তা শিল্পকলার প্রতি তাকে আগ্রহী করে তোলে, আর ... ...

    বিস্তারিত দেখুন

  • মনুষ্যত্ববোধ

    শেখ দরবার আলম: এক  কেবল খুব ভালোভাবে জীবন ধারনের জন্য নয়, কোনো রকমে জীবন ধারনের জন্যও মানুষের অনেক কিছুই প্রয়োজন হয়। কিন্তু সবচেয়ে বড় প্রয়োজনটা কী? এই প্রশ্নটার জবাব পাওয়ার আগে বা এই প্রশ্নটার জবাব খোঁজার আগে স্মরণ রাখতে হবে যে, মানুষ সামাজিক জীব। মানুষ একাকী জীবন যাপন করা তো অনেক দূরের কথা, জীবন ধারণ করতেও পারে না। ঘরে-বাইরে বিভিন্ন মানুষের সঙ্গে তাকে সম্পর্ক ও যোগাযোগ বজায় ... ...

    বিস্তারিত দেখুন

  • শাহজাদপুরের গালা ইউনিয়নের নাট্যচর্চার চার দশক (১৯৩৫-১৯৭৬)

    ড. আশরাফ পিন্টু: প্রাচীনকাল থেকেই এ দেশে যাত্রাপালা বা নাটকের প্রচলন রয়েছে।  বাংলা সাহিত্যের আদি নিদর্শন “চর্যাপদ”-এ “বুদ্ধনাটক”-এর উল্লেখ দেখা যায়। পনের শতকে “শ্রীকৃষ্ণকীর্তন” কাব্য এবং তার পরবর্তী  মঙ্গলকাব্যসমূহে নাটকের বহু উপাদান পাওয়া যায়। “শ্রীকৃষ্ণকীর্তন”-এর গান ও সংলাপ, মঙ্গল গান এবং পাঁচালির ছন্দে গীত রামায়ণ মহাভারত যাত্রাগানের প্রেরণাস্থল ছিল। ... ...

    বিস্তারিত দেখুন

  • শিরাজীর ‘পরিচয়’ কবিতা ও নজরুলের বিদ্রোহী কবিতা এবং বাণীকুঞ্জের সাহিত্য মজলিশ

    শিরাজীর ‘পরিচয়’ কবিতা ও নজরুলের বিদ্রোহী কবিতা এবং বাণীকুঞ্জের সাহিত্য মজলিশ

    আবদুল হালীম খাঁ: মহাকবি ইসমাইল হোসেন শিরাজীর (১৮৮০-১৯৩১) জন্মস্থান বাসস্থান এবং সাধনাক্ষেত্র ও সমাধিস্থল ... ...

    বিস্তারিত দেখুন

অনলাইন আপডেট

আর্কাইভ