বৃহস্পতিবার ০৯ জুলাই ২০২০
Online Edition

আবাসিক গ্যাসের মূল্য বৃদ্ধি পুনর্বিবেচনার আহ্বান ডিসিসিআই’র

 

স্টাফ রিপোর্টার : গৃহস্থালি ও শিল্পখাতে দুই ধাপে গ্যাসের দাম বৃদ্ধির ফলে ব্যবসায় খরচ বৃদ্ধির পাশাপাশি মূল্যস্ফীতি বাড়বে বলে মনে করছে ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। সার্বিক অবস্থা বিবেচনায় এবং সাধারণ জনগণের ভোগান্তি লাঘবে গ্যাসের মূল্যবৃদ্ধির এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানিয়েছে সংগঠনটি। গতকাল শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় সংগঠনটি।

ডিসিসিআই বলেছে, বর্তমানে গৃহস্থালি ও শিল্প খাতে চাহিদা মাফিক গ্যাস সংযোগ প্রদান করা যাচ্ছে না, উপরন্তু গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত পণ্য উৎপাদন, রপ্তানি এবং পণ্য পরিবহনসহ ব্যবসায়িক সকল কর্মকা-ের ব্যয় বৃদ্ধি পাবে। যার ফলে খুচরা বাজারে পণ্যের মূল্য বৃদ্ধি পাবে, মূল্যস্ফীতি বাড়বে এবং সাধারণ জনগণ ভোগান্তির শিকার হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের ব্যবসায়ী সম্প্রদায় আন্তর্জাতিক বাজারে তীব্র প্রতিযোগিতার মধ্যে রয়েছে। এ অবস্থায় গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত তৈরি পোশাক এবং স্থানীয় উদ্যোক্তাদের আন্তর্জাতিক বাজারে টিকে থাকার ক্ষেত্রে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি করবে।

এছাড়াও গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ব্যয় বাড়বে এবং ভবিষ্যতে বিদ্যুতের মূল্য বাড়ানোর আশংকা রয়েছে। সার উৎপাদনে ব্যবহৃত গ্যাসের মূল্য বৃদ্ধির এ সিদ্ধান্তের কারণে দেশের কৃষিখাত বিশেষ করে ধান উৎপাদনে নেতিবাচক প্রভাবের আশংকা প্রকাশ করে সংগঠনটি।

ডিসিসিআই গ্যাস সংকট নিরসনে নিজস্ব কয়লার ব্যবহার বৃদ্ধি এবং নতুন নতুন গ্যাস ক্ষেত্র অনুসন্ধান বিশেষ করে সমুদ্র এলাকয় গ্যাস কুপ অনুসন্ধানে বাপেক্সের কর্মকা- আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করে।

অনলাইন আপডেট

আর্কাইভ