শুক্রবার ০৩ জুলাই ২০২০
Online Edition

সোনারগাঁয়ে ড্যাপ এর আবাসিক এলাকায় অবৈধভাবে শিল্পকারখানা নির্মাণ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা: নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাঁচপুর বেহাকৈর এলাকায় রাজউক অনুমোদিত (ড্যাপ) এর পরিকল্পিত আবাসিক এলাকায় সম্পূর্ণ অবৈধভাবে একটি শিল্পকারখানা নির্মাণ করা হয়েছে বলে এলাকাবাসীর অভিযোগ। 

এলাকাবাসির অভিযোগ, স্থানীয় বাসিন্দাদের চলাচলের রাস্তা ও ড্যাব এর প্লানে উল্লেখিত ১২০ ফিট সরকারি রাস্তার জমি দখল করে এবং ড্যাপ প্লানের সম্পূর্ন আবাসিক এলাকায় অননুমোদিতভাবে মাজেদা ফেব্রিক্স নামে একটি বেসরকারি শিল্প কারখানা নির্মান করে এক প্রভাবশালী ব্যবসায়ী। ওই কারখানার ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান কোন নিয়মকানুনের তোয়াক্কা না করে শিল্প প্রতিষ্ঠানটি নির্মাণ করে। শিল্প কারখানা নির্মাণের জন্য স্থানীয় অনেকের জমি জোরপূর্বক বিক্রয়ের জন্য হুমকি ধমকি প্রদান করে।

স্থানীয় সূত্রে জানা যায়, দখল ও দূষন প্রতিরোধে আইনি সহায়তা পেতে পরিবেশ অধিদপ্তর, রাজউক, উপজেলা প্রশাসন, পল্লী বিদ্যুৎ সমিতিসহ বিভিন্ন দপ্তরে মাজেদা ফেব্রিক্স লিমিটেডের বিরুদ্ধে বেহাকৈর এলাকাবাসী অভিযোগ দায়ের করেছেন। বেহাকৈর এলাকাবাসীর অভিযোগ, উল্লেখিত মাজেদা ফেব্রিক্স নামের প্রতিষ্ঠানটি পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার ছাড়পত্র না নিয়ে প্রতিষ্ঠানটির নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। এলাকাবাসীরা আরও জানান, এ বিষয়ে বিভিন্ন অধিদপ্তরে অভিযোগ দেওয়ায় প্রতিষ্ঠান পরিচালকদের কাছ থেকে বিভিন্ন ধরনের হুমকি ধমকির শিকার হতে হচ্ছে তাদের।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা মাহফুজা আক্তার জানান, আমার বসত বাড়ির চলাচলের রাস্তা বন্ধ করে এবং বসত ঘরের দেওয়াল ঘেষে প্রতিষ্ঠানটি নির্মাণ করা হচ্ছে। এতে করে শিল্পকারখানাটিতে অগ্নিকান্ড বা কোন প্রকার দুর্ঘটনা ঘটলে নিরাপত্তাহীনতার আশঙ্কায় ভুগছি আমরা। 

এ বিষয়ে তাদের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন অধিদপ্তরে অভিযোগ করলে তারা নানাভাবে হত্যা ও মিথ্যা মামলার হুমকি দিয়ে আসছে।

জানা যায়, বিভিন্ন দপ্তরে এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে গত ২৮/০৩/২০১৮ ইং তারিখে পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয় কর্তৃপক্ষ সরেজমিন মাজেদা ফেব্রিক্স লিঃ নামের কারখানাটি পরিদর্শন করেছেন। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ ও পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর ধারা ও বিধি লংঘন করায় পরিবেশ অধিদপ্তরের যুগ্মসচিব আশরাফ উদ্দিনের স্বাক্ষরিত Environmental Damage Assessment হিসেবে মাজেদা ফেব্রিক্সকে ২১/০৫/২০১৮ইং তারিখে দুই লক্ষ দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পরিবেশ অধিদপ্তর (নারায়ণগঞ্জ) এর উপ পরিচালক নয়ন মিয়া বলেন, উক্ত শিল্পকারখানাটিকে পরিবেশ অধিদপ্তর থেকে কোন ছাড়পত্র প্রদান করা হয়নি। তিনি আরো জানান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের টাস্কফোর্সের ৩৭তম সভায় বালু, তুরাগ, শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা নদীর পরিবেশ রক্ষায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও ড্যাব এর পরিকল্পিত আবাসিক এলাকায় কোন প্রকার শিল্প কারখানা নির্মাণ করা যাবে না বলে সিদ্ধান্ত গৃহীত হয়। সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার শাহিনুর ইসলাম বলেন, এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা গ্রহন করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ