শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

বিশ্বের ‘চরম দরিদ্র’ মানুষ ভারতে

১৪ জানুয়ারি, ইসলাম টাইমস : বিশ্বব্যাংকের রিপোর্টে বলা হয়েছে ২০১৫ সালে বিশ্বের চরম দরিদ্র ৭৩৬ মিলিয়ন মানুষের অর্ধেকই বাস করে মাত্র পাঁচটি দেশে। এর মধ্যে সবচেয়ে বেশি চরম দরিদ্র রয়েছে ভারতে। পরের দেশগুলো যথাক্রমে নাইজেরিয়া, কঙ্গো, ইথিওপিয়া ও বাংলাদেশ।

উল্লেখিত দেশগুলো দক্ষিণ এশিয়া ও সাব-সাহারান আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ। এই দুই অঞ্চলে সম্মিলিতভাবে বিশ্বের ৮৫ শতাংশ (৬২৯) দরিদ্র মানুষ বাস করে। ২০৩০ সালের মধ্যে চরমদারিদ্র ৩ শতাংশ-এর নিচে নামিয়ে আনার যে বৈশ্বিক টার্গেট রয়েছে তাতে অগ্রগতি সাধন করতে হলে এই পাঁচটি দেশে উল্লেখযোগ্য উন্নতি করতে হবে বলে বিশ্বব্যাংকের রিপোর্টে উল্লেখ করা হয়।

২০১৫ সালে বিশ্বে যত চরম দরিদ্র ছিল তার চারভাগের এক ভাগ ছিলো ভারতে, ১৭০ মিলিয়নের বেশি। দক্ষিণ এশিয়ায় প্রতি পাঁচজন চরম দরিদ্র ব্যক্তির মধ্যে চারজনেরই বাস ভারতে। দেশটির জনসংখ্যা ১.৩ বিলিয়ন। তাই অনুপাতিক হারে দরিদ্র জনসংখ্যা বেশি। অতীতের প্রবৃদ্ধির হার ধরে যে আভাস দেয়া হচ্ছে তাতে বলা হয় ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ ও ভারত থেকে চরম দারিদ্র বিদায় নেবে। কিন্তু নাইজেরিয়া, কঙ্গো ও ইথিওপিয়ার অবস্থা তেমন পরিবর্তন হবে না।

অনলাইন আপডেট

আর্কাইভ