ঢাকা, বুধবার 14 January 2015 ১ মাঘ ১৪২১, ২২ রবিউল আউয়াল ১৪৩৬ হিজরী
Online Edition

বাংলাদেশে জার্মান বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার : ডিগ্রি ও সম্মানসহ মোট ৬টি অনুষদ নিয়ে বাংলাদেশে এই প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় জামার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ (জিইউবি) যাত্রা শুরু করতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়টি প্রথমবারেই বিবিএ, বিএসএস, এআইএস, বিএ (ইংরেজি ও অর্থনীতি) অনুষদে ভর্তি করা হবে। দেশীয় কারিকুলামে মানসম্মত শিক্ষা নিশ্চিত করবে বিশ্ববিদ্যালয়টি।
গতকাল মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্সে রুমে এক সাংবাদিক সম্মেলনে এমন কথাই জানালেন জার্মান বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভিসি ড. এইচ ই মুল্ট মাইকেল বখমি। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জিইউবি’র প্রথম ভাইস চেয়ারম্যান সৈয়দ গোলাম মওলা, দ্বিতীয় ভাইস চেয়ারম্যান কামরুজ্জামান, তৃতীয় ভাইস চেয়ারম্যাস সৈয়দ মোস্তাফিজুর রহমান প্রমুখ।
তিনি বলেন, ‘আমরাই প্রথম নিজস্ব ক্যাম্পাস নিয়ে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু করছি। এই বিশ্ববিদ্যালয়ে যারা শিক্ষক হিসেবে কাজ করবেন তাদের বেশির ভাগই জার্মানির। এছাড়াও শিক্ষার্থীদের জন্য থাকবে ছাত্র ও ছাত্রী হোস্টেলসহ যাতায়াতের জন্য বাস সুবিধা।
বিশ্ববিদ্যালয়টি প্রথমবারেই বিবিএ, বিএসএস, এআইএস, বিএ (ইংরেজি ও অর্থনীতি) অনুষদে ভর্তি করা হবে। তবে শিগগিরই কম্পিউটার সায়েন্স, পরিবেশ প্রতিরোধ প্রযুক্তি, ফুড অ্যান্ড টেকনোলজি, বায়োটেকনোলজি ও হিউম্যান হেলথ চালু হবে করা হবে বলেও জানান তিনি।
তিনি বলেন, ‘গাজীপুরের চান্দনার টিএন্ডটি তেলিপাড়া রোডে বিশ্ববিদ্যালয়টির বর্তমান ক্যাম্পাস করা হয়েছে। ছাত্রছাত্রীদের দেয়া হবে ল্যাব সুবিধা। যাতে তারা সহজেই ল্যাবে যে কোন ধরনের পরীক্ষা নিরীক্ষা করতে পারেন।
বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির জন্য আবেদন ফরম ভার্সিটির ওয়েব থেকে ডাউনলোড করা যাবে এবং গাজীপুর মূল ক্যাম্পাস ও তেজগাঁও নভোটাওয়ার থেকেও সংগ্রহ করা যাবে বলে জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ