ঢাকা, বুধবার 5 August 2020, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

তুরস্কের সেনাঘাঁটিতে গাড়িবোমা হামলায় নিহত ১৭

অনলাইন ডেস্ক: তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের হাককারি প্রদেশের একটি সেনাঘাঁটিতে গাড়িবোমা হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৯ জন সেনা সদস্য এবং ৮ জন বেসামরিক নাগরিক রয়েছে। আহত হয়েছে আরও অন্তত ২৭ জন। খবর আল জাজিরার।

রোববার প্রাদেশিক সরকারের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, সেমদিনলি শহর থেকে ২০ কিলোমিটার দূরে দুরাক জেনডারমেরি স্টেশনে ওই হামলায় আরও ২৭ জন আহত হয়েছে, যাদের মধ্যে ১১ জন সেনা সদস্য।এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। 

তবে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলুর এক খবরে হামলার জন্য পিকেকে তথা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে দায়ী করা হয়েছে। 

সেমডিনলি একটি পর্বতময় অঞ্চল। এটি ইরাক ও ইরানের সীমান্তের হাক্কারি প্রদেশের কাছে অবস্থিত। ওই অঞ্চলে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) বিদ্রোহীরা সক্রিয়।

বেসরকারি সংবাদ সংস্থা দোগানের প্রতিবেদনে বলা হয়, স্টেশনের সামনের রাস্তায় যানবাহনে তল্লাশি চালানোর সময় বিস্ফোরণ ঘটে।

তুরস্ক পিকেকে-কে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে নিষিদ্ধ করেছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও একে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে।

২০১৫ সাল থেকে পুলিশ ও সামরিক চৌকিগুলো লক্ষ্য করে অনেকগুলো হামলা চালিয়েছে পিকেকে। আর ১৯৮৪ সালে পিকেকে হাতে অস্ত্র তুলে নেওয়ার পর থেকে বিভিন্ন সহিংসতায় ৪০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। 

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ