বুধবার ০৮ জুলাই ২০২০
Online Edition

অশান্ত কাশ্মীরে হিন্দু যুগলের বিয়ে দিলো মুসলমানরা

১৪ অক্টোবর, ইন্টারনেট : ভারত অধ্যুষিত কাশ্মীরে বেশ কিছুদিন ধরেই চলছে সেখানকার সংখ্যাগুরু মুসলিম সম্প্রদায়ের উপর সরকারি বাহিনীর নির্যাতন। অভিযোগ আছে হিন্দুত্ববাদী অংশের প্রতিও। এই অশান্তির মধ্যেই সৌহার্দ্যরে উদাহরণ সৃষ্টি করেছেন সেখান মুসলিম সম্প্রদায়। এক পন্ডিত দম্পতিকে বিবাহের মেলাবন্ধনে আবদ্ধ করতে বিশেষ অগ্রণী ভূমিকা পালন করেছেন তারা। তাদের সাথে অবশ্য হাত মিলিয়েছেন সেখানকার শিখ সম্প্রদায়ও।
সংবাদসংস্থা সূত্রে খবর, পুলওয়ামা জেলার অন্তর্গত তাহাব গ্রামের বাসিন্দা আশু টিক্কুর সঙ্গে পার্শ্ববর্তী লোসওয়ানি গ্রামের বাসিন্দা নীশু পন্ডিতার বিয়ে হয় বুধবার। অবাক করে, এই নবদম্পতির বিয়েতে অগ্রণী ভূমিকা নেন তাদের প্রতিবেশীরা, যাদের বেশিরভাগই মুসলিম। জানা গেছে, তাঁবু তৈরি করা থেকে শুরু করে বিয়ের আয়োজন সবকিছুই করেন মুসলিম ও শিখরা। অতিথিদের তালিকায় ছিলেন বহু পন্ডিত আত্মীয়স্বজন। তাদের আতিথেয়তায় কোনো কসুর করেননি এই প্রতিবেশীরা।
বিবাহ অনুষ্ঠানে দেখা যায় হিন্দু আত্মীয়দের থেকে মুসলিমদের সংখ্যাই বেশি। এই ঘটনা উপত্যকার সাম্প্রতিক চিত্রের একেবারে ভিনধর্মী হিসেবে উঠে এসেছে। বহু প্রতিকূলতার মধ্যেও, যে মানুষের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সৌহার্র্দ্য আজও বিরাজমান, তা এই ঘটনায় প্রতিষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ