মঙ্গলবার ১৪ জুলাই ২০২০
Online Edition

দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন সমবায়ের মাধ্যমে সম্ভব

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ. জ. ম নাছির উদ্দিন বলেছেন, গরীবের অবস্থান পরিবর্তনের হাতিয়ার হচ্ছে সমবায়। মিলোনিয়াম ডেভলেপমেন্ট বোর্ডের লক্ষ্যমাত্রা ইতোমধ্যে অর্জিত হয়েছে। দেশের উন্নয়নের বিভিন্ন চিত্র তুলে ধরে তিনি বলেন, বর্তমানে মানুষের গড় আয় ও ক্রয়ক্ষমতা বৃদ্ধি, জীবনমান উন্নয়নের পাশাপাশি দেশে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। তিনি আরো বলেন,  সম্মিলিত প্রচেষ্টা ছাড়া আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব নয়, এক্ষেত্রে সমবায় সমিতিগুলো পরিকল্পিত কর্মকান্ডের মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
গতকাল শনিবার চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট হলরুমে ৪৫ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তর আয়োজিত অনুষ্ঠানে মেয়র বক্তব্যে এ কথাগুলো বলেন। সকাল ১০ টায় জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের মূল কার্যক্রম শুরু হয়। বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণার পর সমবায় পণ্য প্রদর্শনী উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি অনুপস্থিত থাকলেও অনুষ্ঠানের সাফল্য কামনা করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সমবায় কর্মকর্তা মোঃ মাহবুবুর রহমান ভূঁইয়া এবং “সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন” শীর্ষক  দিবসের মূল প্রতিপাদ্য বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তরের যুগ্ম-নিবন্ধক মোঃ জাহাঙ্গীর আলম ভূঁইয়া। এছাড়া বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার(সার্বিক) শংকর রঞ্জন সাহা, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী ও  চট্টগ্রাম কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ এর পরিচালক ও অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর এডভোকেট মহিবুল্লাহ চৌধুরী।
শাহাবুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম কেন্দ্রীয় সমবায় ব্যাংক লিঃ এর সভাপতি নুরুল আনোয়ার চৌধুরী বাহার। বক্তব্য রাখেন উপ-নিবন্ধক মোঃ আবদুছ সালাম, সহকারী নিবন্ধক বাহলুল আহাম্মদ চৌধুরী, সহকারী নিবন্ধক কানিজ ফাতেমা, উপ-সহকারী নিবন্ধক মুরাদ আহাম্মদ, ডবলমুরিং থানা সমবায় অফিসার শহীদুল ইসলাম, পাঁচলাইশ থানা সমবায় অফিসার সুমিত কুমার দত্ত, কোতোয়ালী থানা সমবায় অফিসার মোঃ আনিসুল ইসলাম ও জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক মোঃ সামসুদ্দিন ভূঁইয়া, ওসমান গণি প্রমুখ। বিভিন্ন সমবায় সমিতির নেতৃবৃন্দ ও অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এ ছাড়া ১৭টি শ্রেষ্ঠ সমবায় সমিতি সম্মাননা ও ক্রেস্ট গ্রহণ করেন। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর আগে সকাল ৯ টায় আন্দরকিল্লাস্থ সমবায় কমপ্লেক্স থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে লালদিঘী এলাকা প্রদক্ষিণ করে চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট হল প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ