শুক্রবার ০৩ মে ২০২৪
Online Edition

রেজুখালের ভাঙ্গন রোধে পাউবো’র ৬ কোটি টাকার প্রকল্প

কমরুদ্দিন মুকুল, উখিয়া (কক্সবাজার) : উখিয়ার খরস্রোতা রেজুখালের প্রচণ্ড ভাঙ্গন রোধ কল্পে কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড প্রায় ৬ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। ইতোপূর্বে স্থানীয় ক্ষতিগ্রস্থ গ্রামবাসীর আবেদনের প্রেক্ষিতে গত অক্টোবর মাসের শেষ দিকে সংসদ সদস্য আব্দুর রহমান বদি, পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি ও উখিয়া উপজেলা প্রশাসন ভাঙ্গন কবলিত এলাকা রেজুখালের বড়ুয়া পাড়ার একাংশ পরিদর্শন করে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য পাউবো সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন।
কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ২০১২ সালে রেজুব্রিজ সংলগ্ন হলদিয়াপালং ইউনিয়ন ও জালিয়াপালং ইউনিয়নের উভয় অংশের রেজু ব্রিজের এপার ওপার ভাঙ্গন কবলিত এলাকায় ৫ কোটি টাকা ব্যয় বরাদ্ধে সিসি ব্লক স্থাপন সম্পন্ন করা হয়। খালের পাড়ে বসবাসরত শামশুল আলম সওদাগর ও নজির আহমদ সহ বেশ কয়েকজন গ্রামবাসী জানান, সিসি ব্লক স্থাপনের ফলে প্রায় ৫০টি পরিবার খালের ভাঙ্গন থেকে রক্ষা পেয়েছে। তবে রেজুখালে পশ্চিম রত্না বড়ুয়া পাড়া অংশে প্রচন্ড ভাঙ্গন দেখা দেওয়া খালের পাড়ে বসবাসরত পরিবারগুলো আতংকে দিন কাটাচ্ছে।
বড়ুয়াপাড়া গ্রামের কৃষকলীগ নেতা বাবু দিনেশ বড়ুয়া জানান, রেজুখালের গতিপথ পরিবর্তন হওয়ার কারণে বড়ুয়াপাড়া অংশে ভেঙ্গে বিপরীত দিকে চর জেগে উঠছে। এমতাবস্থা অব্যাহত থাকলে শতাধিক পরিবার নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। তিনি দাবি করেন, বড়ুয়াপাড়া ফুটব্রীজ ও গ্রাম রক্ষার্থে তিনটি স্পার্ক নির্মাণ করে দেওয়ার জন্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে গ্রামবাসী আবেদন করলেও কোন কাজ হয়নি।
চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের এক কর্মকর্তা জিয়াউল হক সুমন জানান, রেজুখালের ভাঙ্গন প্রতিরোধ সর্ম্পকিত জাতীয় দৈনিক পত্রিকায় ছবিসহ প্রতিবেদন প্রকাশের জের ধরে জরুরি ভিত্তিতে উক্ত ভাঙ্গন প্রতিরোধে প্রায় ৬ কোটি টাকা বরাদ্ধ দেওয়ার সুপারিশ করা হয়েছে। কক্সবাজার পানি উন্নয়ন  বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শবিবুর রহমান জানান, রেজুখালের বড়ুয়াপাড়া অংশে প্রায় ৫শ’ মিটার দীর্ঘ সিসি ব্লক স্থাপন সহ রেজুখালের ফুটব্রিজ সংযোগ সড়ক নির্মাণের একটি প্রকল্প গৃহীত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ