ঢাকা, শনিবার 4 July 2020, ২০ আষাঢ় ১৪২৭, ১২ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

ইন্দোনেশিয়ায় পাপুয়াপন্থী বিক্ষোভ দমনে পুলিশের জল কামান ব্যবহার

অনলাইন ডেস্ক : ইন্দোনেশিয়ায় বৃহস্পতিবার পাপুয়ার সংঘাতপূর্ণ পূর্বাঞ্চলে বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পুলিশ জল কামান ব্যবহার করেছে। এ অঞ্চলে জাকার্তার শাসনের বিরুদ্ধে অনুষ্ঠিত বিক্ষোভ চলাকালে অনেককে আটক করা হয়।

পাপুয়ার ১৯৬১ সালের স্বাধীনতা ঘোষণার বার্ষিকী পালনে জাকার্তায় প্রায় দেড়শ’ বিক্ষোভকারী সমাবেশ করে। এর দু’বছর আগে ইন্দোনেশিয়া সাবেক উপনিবেশিক শাসক নেদারল্যান্ডের কাছ থেকে এ অঞ্চলের নিয়ন্ত্রণ গ্রহণ করে।

বিদ্রোহীরা তার পর থেকেই জাকার্তার শাসনের বিরুদ্ধে লড়াই করে আসছে। কেন্দ্রিয় সরকার সামরিক ও পুলিশ বাহিনী দিয়ে প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ এ অঞ্চলের ওপর কঠোর নিয়ন্ত্রণ বজায় রেখেছে।

সেখানে বিক্ষোভকারীরা ‘পাপুয়া মুক্ত’ এমন কথা বলে শ্লোগান দেয়। এসময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ব্যাপক অভিযান শুরু করে। পুলিশের বাধা উপেক্ষা করেই বিক্ষোভকারীরা নানা শ্লোগান দিতে থাকে। সেখানে বিক্ষোভে অংশ নেয়া লোকজনের অধিকাংশ ফ্রি পাপুয়া অর্গানাইজেশন অ্যান্ড দি পাপুয়া স্টুডেন্ট অ্যালায়েন্সের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

চেকো নামের এক বিক্ষোভকারী বলেন, ‘এই আন্দোলনে আমাদের অনেক লোক নিহত এবং অনেক গ্রেফতার হয়েছে। যথেষ্ট হয়েছে। এভাবে আর চলতে পারে না।’

স্বাধীনতাপন্থী নিষিদ্ধ ঘোষিত ‘মর্নিং স্টারের’ পতাকা প্রদর্শন করার অভিযোগে ঘটনাস্থল থেকে চার বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। পরে সেখান থেকে অধিকাংশ বিক্ষোভকারীকে পুলিশ ভ্যানে করে নিয়ে যায়। সূত্র: বাসস। 

অনলাইন আপডেট

আর্কাইভ