সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০
Online Edition

‘হার্ট অফ এশিয়া’ সম্মেলন শুরু

৩ ডিসেম্বর, ইন্টারনেট : পাঞ্জাবের অমৃতসরে গতকাল শনিবার থেকে দুদিনের ‘হার্ট অফ এশিয়া’ সম্মেলন শুরু হয়। অর্থমন্ত্রী অরুণ জেটলি এই সম্মেলনে ভারতীয় প্রতিনিধি মন্ডলের নেতৃত্ব দেন। এতে চীন, আমেরিকা, রাশিয়া, ইরান এবং পাকিস্তানসহ ৩০ টির বেশি দেশ অংশগ্রহণ করে । স্বাস্থ্যের কারণে বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ এই সম্মেলনে অংশ নিতে পারেননি।
মুখ্য সম্মেলনের উদ্বোধন করবেন আজ রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি সংযুক্তভাবে করবেন। আফগানিস্তান এর স্থায়ী অধ্যক্ষ, ভারত এবছর সহ অধ্যক্ষ হওয়ার কারণে এই সম্মেলন আয়োজন করছে। মন্ত্রীস্তরের এই সম্মেলনের সহ অধ্যক্ষতা জেটলি এবং আফগান বিদেশমন্ত্রী করবেন।
আফগানিস্তান এবং এর প্রতিবেশী দেশের মধ্যে নিরাপত্তা, রাজনৈতিক এবং আর্থিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্য নিয়ে এই মঞ্চ তৈরি করা হয়েছে। এই বৈঠকে আফগানিস্তান এবং তার প্রতিবেশীদের মধ্যে ক্ষেত্রীয় সহযোগিতার উপর নজর দেওয়া হবে যাতে কানেকটিভিটি বাড়ানো যাবে এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। এই সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিদেশ বিষয়ক পরামর্শদাতা সৎরাজ আজিজ অংশ নেবেন। এর জন্য তিনি  রোববার ভারতে আসবেন। আজিজ সম্মেলনে পাকিস্তানী প্রতিনিধিমন্ডলের নেতৃত্ব করবেন। তবে ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে তাঁর আলোচনা হওয়ার কোনো সম্ভাবনা নেই।

অনলাইন আপডেট

আর্কাইভ