মঙ্গলবার ২৬ মে ২০২০
Online Edition

রসমালাই

রসমালাই খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বাটি উপচেপড়ে ঘন দুধে ভাসছে নরম ফেনিল ছোট ছোট ছানার বল। জিভে দিলেই গলে যায়। আর তার স্বাদ ছড়িয়ে যায় মনে-প্রাণে। তাই আজকের রান্নাবান্নায় রইল রসমালাই ও পুডিং তৈরির পদ্ধতি।
উপকরণ : ১ কাপ গুঁড়ো দুধ, ৩টে ডিম, ১/৪ কাপ বেকিং পাউডার, ১ কেজি দুধ, ১/২ কাপ চিনি, কাজু বাদাম ও পেস্তাবাদাম প্রয়োজনমতো।
প্রণালি : একটি বাটিতে গুঁড়ো দুধ, ডিম ও বেকিং পাউডার মেশান এবং মিশ্রণটি ভালোভাবে নাড়তে থাকুন। ভালোভাবে মিশে গেলে অন্তত আধঘণ্টা ওভাবেই রেখে দিন। এরপর মিশ্রণটি হাতের তালুতে একটু একটু করে নিয়ে দুই হাতের চাপে ঘুরিয়ে ঘুরিয়ে ছোট মার্বেলের মতো বল তৈরি করুন। এবার একটি পাত্রে দুধ ফুটিয়ে নিন। দুধ ফুটে গেলে তাতে সবুজ এলাচ ও চিনি দিয়ে নাড়তে থাকুন। চিনি সম্পূর্ণ মিশে গেলে মার্বেলের মতো বলগুলো ছেড়ে দিন এবং অল্প আঁচে ৫-৭ মিনিট রাখুন, তারপর কাজু বাদাম ও পেস্তা বাদাম কুচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন রসমালাই।
ব্রেড অ্যান্ড বাটার পুডিং
উপকরণ: ৫০ গ্রাম মাখন, ১২ স্লাইস পাউরুটি, ৫০ গ্রাম কিশমিশ, ৪টি ডিম, ১৭৫ গ্রাম ক্যাস্টার সুগার, ৩০০ মিলি থিন ক্রিম, ৩০০ মিলি ঘন ক্রিম, ভ্যানিলা এসেন্স, ৩ টেবিল চামচ মারমেলেড।
পদ্ধতি: বেকিং পাত্রে ভালো করে মাখন লাগিয়ে নিন। পাউরুটির কোনগুলো কেটে নিয়ে পাউরুটিগুলোতেও মাখন লাগিয়ে নিন। এবার ত্রিকোণ করে কেটে নিতে হবে। এরপর বেকিং পাত্রে পাউরুটি স্তরে স্তরে সাজিয়ে নিন। স্তরের মাঝখানগুলোয় কিশমিশ দিন। কিশমিশ কিন্তু ওপরে ছড়াবেন না তাহলে পুড়ে যাবে। অন্য একটি পাত্রে ডিম এবং ক্যাস্টার সুগার ভালো করে মিশিয়ে নিন। আরেকটি পাত্রে ক্রিম এবং ভ্যানিলা এসেন্স মিশিয়ে তার মধ্যে ডিমের মিশ্রণটি দিয়ে মিহি হওয়া অবধি মেশান। এরপর বেকিং পাত্রে রাখা পাউরুটির ওপর মিশ্রণটি ছড়িয়ে নিন। ৩০ মিনিট এভাবেই রেখে দিন। এতে পুডিং হালকা হবে। ওভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় গরম করে নিন। বড় আকারের পাত্রে বেকিং পাত্রটি রেখে বড় পাত্রে এমনভাবে জল দিন যাতে বেকিং পাত্রটি অর্ধেক সেই জলে ডোবে। ফয়েল দিয়ে বেকিং পাত্রের মুখ হালকা করে ঢেকে ১৫ মিনিট বেক করুন। তারপর ফয়েল খুলে পুডিং সোনালি হওয়া অবধি বেক করুন। মারমেলেড গরম করে গলিয়ে সেটি পুডিং-এর ওপর ছড়িয়ে আরও ২-৩ মিনিট বেক করুন। আপনার ক্রিস্টমাস স্পেশাল ব্রেড অ্যান্ড বাটার পুডিং তৈরি।
চকলেট পুডিং
উপকরণ: গলানো মাখন, ১ কাপ ময়দা, ১/২ কাপ ক্যাস্টার সুগার, ২ টেবিলচামচ কোকো পাউডার, ১/২ কাপ দুধ, ৫০ গ্রাম মাখন, ১ টা ডিম, ক্রিম, চকলেট সস (পরিমাণমত)।
পদ্ধতি: ওভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় গরম করে নিন৷ মাখন লাগিয়ে নিন বেকিং পাত্রে। এবার ময়দা, চিনি ও কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে মিশ্রণটির মাঝখানে গর্ত মতো করে নিন৷ আলাদা পাত্রে দুধ, মাখন এবং ডিম একসঙ্গে মেশান। এবার ওই গর্তে দুধের মিশ্রণটি ঢেলে দিন। পুডিং-এর ওপর চকলেট সস ছড়িয়ে ৪০-৪৫ মিনিট বেক করুন। ভালো করে দেখে নিন পুডিং কাঁচা রয়েছে কিনা। কেকের মতো ফুলে উঠলে ৫ মিনিট রেখে ঘন ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।
ব্যানানা পুডিং
উপকরণ: ২ কাপ কুড়নো নারকেল, ২ কাপ ময়দা, ১ কাপ গলানো মাখন, ১/২ কাপ চিনি, ৫ আউন্স ব্যানানা পুডিং মিক্স, ৬ কাপ ঠাণ্ডা দুধ, ৩ টি কলা (কেটে নেয়া)।
পদ্ধতি: ওভেন ৩০০ ডিগ্রি তাপমাত্রায় গরম করে নিন। একটি মাঝারি আকারের পাত্রে কুরনো নারকেল, ময়দা এবং মাখন একসঙ্গে মেখে নিন ৷ তারপর বেকিং পাত্রে মিশ্রণটি ছড়িয়ে দিন ৷ এবার ৪৫ মিনিট বেক করার পালা। পুডিং মিক্সের নির্দেশ অনুযায়ী তা ঠা-া দুধের সঙ্গে মিশিয়ে নিন৷ তার মধ্যে ২/৩ অংশ নারকেলের মিশ্রণ দিন। ক্রাস্টের ওপর পুডিং ছড়িয়ে দিন। টপিং হিসাবে কেটে রাখা কলা ব্যবহার করুন। এবার রেফ্রিজারেট করে ঠাণ্ডা পরিবেশন করুন।

অনলাইন আপডেট

আর্কাইভ