মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪
Online Edition

ভারতীয়দের ভিসা ছাড়া হংকংয়ে প্রবেশে নিষেধাজ্ঞা

২২ ডিসেম্বর, ইন্টারনেট : এখন  থেকে আর ভিসা ছাড়া হংকং-এ ঢুকতে পারবেন না ভারতীয়রা। হংকং যেতে গেলে আগের থেকে রেজিস্ট্রেশন করালে তবেই মিলবে ঢোকার অনুমতি। হংকং অভিবাসন দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে। তাঁদের ওয়েবসাইটে এবিষয়ে নোটিশ জারি করা হয়েছে।

এতদিন পর্যন্ত ১৪ দিনের জন্য ভিসা ছাড়াই হংকং এ ঢুকতে পারতেন ভারতীয়রা। এই এলাকা চীনের বিশেষ প্রশাসনিক এলাকার অন্তর্ভুক্ত। তবে নতুন বছরে ২৩ জানুয়ারি থেকেই ভারতীয়রা হংকং-এ যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করাতে পারবেন। যে রেজিস্ট্রেশনের ৬ মাস পর্যন্ত বৈধ থাকবে। এই সময়সীমার মধ্যে একাধিকবার কোনো ভারতীয় হংকং-এ যাতায়াত করতে পারবেন। হংকং যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করলে ভারতীয়রা একটি অনুমোদন পত্র পাবেন। যা নিয়ে বিমান কিংবা জাহাজে হংকং এ ঢোকা যাবে।

প্রত্যেক বছর চাকরি, ব্যবসা কিংবা পড়াশোনার জন্য প্রায় ৫ লাখ ভারতীয় হংকং-এ যান। তবে নতুন এই নিয়মে দুই দেশের বাণিজ্যে ক্ষেত্রে যে বড় প্রভাব পড়বে তা বলাই বাহুল্য। এই প্রথমবার হংকং অভিবাসন দফতরের তরফে ভারতীয়দের জন্য এ ধরনের নিয়ম বেঁধে দেয়া হলো। চীনের এই শহরে যত উদ্বাস্তুর আবেদন জমা রয়েছে তার মধ্যে ৮০ শতাংশই ভারতীয়। বাকি আবেদন রয়েছে পাকিস্তানি, বাংলাদেশি, ইন্দোনেশিয়ানদের থেকে।

অনলাইন আপডেট

আর্কাইভ