শনিবার ১১ জুলাই ২০২০
Online Edition

চীনা সাবমেরিন নিয়ে উদ্বেগে  যুক্তরাষ্ট্র-ভারত

১৯ জানুয়ারি, ইকোনমিক টাইমস : মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কম্যান্ডের প্রধান অ্যাডমিরাল হ্যারি বি হ্যারিস ভারত মহাসাগরীয় এলাকায় চীনের ক্রমবর্ধমান প্রভাবের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ভারত মহাসাগর এলাকায় চিনের সাবমেরিন ও জাহাজের গতিবিধি সম্পর্কে তথ্য বিনিময় করছে ভারত ও মার্কিন নৌ বাহিনী। চীনের জাহাজ ও সাবমেরিনের গতিবিধির ওপর নজর রাখতে ভারতের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে আমেরিকা। মালাবার মহড়া ভারত মহাসাগরে চিনের গতিবিধির ওপর নজরদারি চালানোর ক্ষেত্রে সক্ষমতা বাড়াতে সহায়ক হয়েছে। ভারতের একটি সংবাদমাধ্যমকে অ্যাডমিরাল হ্যারিস বলেছেন, এই অঞ্চলে চীনের প্রভাব বিস্তার নিয়ে ভারতেরও সতর্ক থাকা উচিত। কারণ, ভারত মহাসাগরে চীনের প্রভাব বৃদ্ধির অর্থ হলো ভারতের প্রভাব না থাকা।

মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কম্যান্ডের আওতাধীন নয় পাকিস্তান। এ সত্ত্বেও অ্যাডমিরাল হ্যারিস বলেছেন, চীন ও পাকিস্তানের সম্পর্কও উদ্বেগের বিষয়। ভারতের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনার সময় তারাও বিষয়টি নিয়ে একই রকমভাবে চিন্তার কথা জানিয়েছেন। অ্যাডমিরাল হ্যারিস বলেছেন, চীন সম্পর্কে ভারতের দৃষ্টিভঙ্গি সঠিক এবং চীন সম্পর্কে আমেরিকার অভিমতও একই।

এ প্রসঙ্গে অ্যাডমিরাল হ্যারিস গত বছর ভারত ও আমেরিকার সামরিক সাজসরঞ্জাম সংক্রান্ত চুক্তির প্রসঙ্গ উল্লেখ করে আরো দুটি বকেয়া মৌলিক চুক্তি স্বাক্ষর হবে বলে আশা প্রকাশ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ