রবিবার ১৯ মে ২০২৪
Online Edition

লিবিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলায় আইএসের ৮০ জঙ্গি নিহত

২০ জানুয়ারি, রয়টার্স: লিবিয়ার ইসলামিক স্টেটের (আইএস) সাবেক শক্তিকেন্দ্র সির্তের বাইরে জঙ্গিগোষ্ঠীটির শিবিরে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ৮০ জনেরও বেশি জঙ্গি নিহত হয়েছেন।
নিহতদের একটি অংশ ইউরোপে হামলা চালানোর পরিকল্পনা করছিল বলে ধারণা করা হচ্ছিল, বৃহস্পতিবার জানিয়েছে যুক্তরাষ্ট্র।
ওই দিন পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার বলেন, “আইএসআইএলের (আইএস) বিদেশি চক্রান্তকারীদের বিরুদ্ধে বিমান হামলাটি চালানো হয়েছে।
“তারা নিশ্চিতভাবেই ওইসব লোকজন যারা ইউরোপে হামলা চালানোর পরিকল্পনা করছিল। এমনকি ইউরোপে হওয়ার কিছু হামলার সঙ্গেও তারা হয়তো জড়িত ছিল।”
বুধবার রাতে চালানো এ হামলায় দুটি বি-টু স্টিলথ বোমারু বিমান ব্যবহার করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের মিজৌরির হোয়াইম্যান বিমান ঘাঁটি থেকে রওয়ানা হয়ে বি-টু দুটি লিবিয়ায় হামলা চালিয়ে আবার যুক্তরাষ্ট্রে ফিরে যায়। ৩০ ঘন্টার এই রাউন্ড-ট্রিপ অভিযানে আইএসের শিবির লক্ষ্য করে ১০০টি লক্ষ্য-নির্দিষ্ট বোমা নিক্ষেপ করে বি-টু দুটো। 
সির্তের ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এ হামলা চালানো হয়। লিবীয় বাহিনীর অভিযানের মুখে এসব আইএস জঙ্গি সম্প্রতি সির্তে ছেড়ে পালিয়ে এসেছিল।
যুক্তরাষ্ট্রের বিমান হামলার ছত্রছায়ায় প্রায় সাত মাস ধরে চালানো অভিযানে সির্তে আইএস মুক্ত করে লিবীয় বাহিনী। বড় ধরনের এই পরাজয়ের পর লিবিয়ায় তাদের নিয়ন্ত্রিত সব এলাকা হারিয়ে মরুভূমিতে আশ্রয় নিয়েছে আইএস জঙ্গিরা।

অনলাইন আপডেট

আর্কাইভ