বুধবার ০১ মে ২০২৪
Online Edition

উপসাগরীয় সফরে তুরস্কের প্রেসিডেন্ট সৌদি আরবে

১৪ ফেব্রুয়ারি, জিওনিউজ : উপসাগরীয় সফরের অংশ হিসেবে সোমবার সৌদি আরব পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। উপসাগরীয় দেশগুলোর অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি ও আঞ্চলিক স্থিতিশীলতা স্থাপনের লক্ষ্যে বাহরাইন, সৌদি আরব ও কাতার সফরে বের হয়েছেন এরদোগান।
সাম্প্রতিক সময়ে তুরস্ক ও সৌদি আরবের মধ্যে সুসম্পর্ক রয়েছে। বিশেষ করে ২০১৫ সালে বাদশাহ সালমান সিংহাসনে আসার পর রিয়াদ ও আঙ্কারার সম্পর্ক আরো দৃঢ় হয়। এই সম্পর্কের প্রমাণ স্বরূপ গত এপ্রিলে তুরস্ক সফরকালে সালমানকে ‘অর্ডার অব স্টেট’ সম্মানে ভূষিত করা হয়।
রিয়াদে এরদোগানের এই সফরে মধ্যপ্রাচ্যের শান্তি স্থাপনের বিষয়টি বিশেষ করে সিরিয়া সম্পর্কে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। বাহরাইন, সৌদি আরব ও কাতার সফরে যাওয়ার আগে নিজ দফতরে এক সংবাদ সম্মেলনে সিরিয়ায় তুর্কি অভিযান অব্যাহত থাকবে বলে জানান এরদোগান।
তিনি আরো বলেন, আইএস’র কাছ থেকে সিরিয়ার আল-বাব শহর মুক্ত করাই তুর্কি বাহিনীর মূল লক্ষ্য নয়। এর পাশাপাশি রাকাসহ সীমান্ত অঞ্চল থেকে তাদের বিতাড়িত করতে তুর্কি বাহিনী কাজ করবে।
সোমবার মানামায় উত্তর সিরিয়ার বেসামরিক নাগরিকদের জন্য একটি নিরাপদ আশ্রয় গড়ে তোলার কথা বলেন তিনি। প্রেসিডেন্ট ওবামার সময়ে যুক্তরাষ্ট্র সিরিয়া বিদ্রোহে কুর্দিশ মিলিশিয়াদের সমর্থন দিয়েছিল যাদেরকে তুরস্ক সন্ত্রাস গোষ্ঠী মনে করে।
সিরিয়ার গৃহযুদ্ধে ওবামা সরকারের অনীহা ও আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের প্রতি সহযোগী মনোভাব ছিল বলে মনে করে সৌদি আরব। তাই যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে ওয়াশিংটনের সাথে এই দুই রাষ্ট্রের সম্পর্ক আরো ভালো হবে মনে করছেন তাঁরা। রিয়াদ সফর শেষে গতকাল মঙ্গলবার কাতার যাওয়ার কথা এরদোগানের।

অনলাইন আপডেট

আর্কাইভ