বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

হাসপাতালে কর্মচারীদের নির্দিষ্ট রঙের পোশাক পরার নির্দেশ

স্টাফ রিপোর্টার : সরকারি হাসপাতালগুলোতে চতুর্থ ও তৃতীয় শ্রেণির কর্মচারীদের নির্দিষ্ট রঙের পোশাক পরতে হবে। এ সংক্রান্ত আদেশ জারির নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
গতকাল বুধবার সচিবালয়ে সরকারি হাসপাতালের পরিচালকদের সঙ্গে এক সভায় সরকারি হাসপাতালের কর্মচারীদের নির্দিষ্ট রঙের পোশাক পরা সংক্রান্ত আদেশ জারি করার এ নির্দেশ দিয়েছেন মন্ত্রী। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি হাসপাতালগুলোতে চতুর্থ শ্রেণির কর্মচারীদের নির্দিষ্ট রংয়ের পোষাক নির্ধারণ করছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। তৃতীয় শ্রেণির কর্মচারীদের যারা সরকারি পোশাকের বরাদ্দ পান তাদের জন্যেও নির্দিষ্ট রং নির্ধারণ করে দেয়া হবে। তবে কর্মচারীদের পোশাকের রং কি হবে, সে বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।
হাসপাতালে বহিরাগতদের চাপ কমাতে রোগীদের অ্যাটেনডেন্ট সংখ্যা নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়ার পাশাপাশি চিকিৎসক, নার্স, কর্মচারী ও রোগীর অ্যাটেনডেন্টদের জন্য নির্দিষ্ট পরিচয়পত্র ইস্যু ও ব্যবহার বাধ্যতামূলক করতে পরিচালকদের প্রতি নির্দেশও দিয়েছেন মোহাম্মদ নাসিম।
তিনি বলেছেন, সরকারি হাসপাতালগুলোতে মানুষ কম খরচে আধুনিক সেবা পাচ্ছে বলে সব সময় অতিরিক্ত রোগীর চাপ থাকে। ফলে চিকিৎসকদেরকে বাড়তি দায়িত্ব নিয়ে কাজ করতে হয়। রোগীর স্বজন ও চিকিৎসক, নার্স বা কর্মচারীদের মধ্যে যেন ভুল বোঝাবুঝির সৃষ্টি না হয় সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার যেন সৃষ্টি না হয় সেদিকেও পরিচালকদের দৃষ্টি রাখা এবং হাসপাতালগুলোকে দালাল ও অবৈধ স্থাপনামুক্ত রাখারও নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকসহ বিভিন্ন সরকারি হাসপাতালের পরিচালকরা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ