বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

ঘূর্ণিঝড়ের পর বন্যার আশঙ্কায় অস্ট্রেলিয়া

২৯ মার্চ, বিবিসি : অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় কুইন্সল্যান্ড উপকূলে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডেবি’ আঘাত হানার পর এবার সেখানে ভয়াবহ বন্যার আশঙ্কা করা হচ্ছে।বন্যায় প্রাণহানি ঘটেছে একজনের।
উপকূলের প্রায় ১ হাজার ৩০০ কিলোমিটার জায়গা জুড়ে ঝড় বয়ে যায়। এতে ১০ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়েছে বলে জানা গেছে। ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল দুর্যোগ পরবর্তী সম্ভাব্য সকল পদক্ষেপ হাতে নিয়েছেন বলে জানিয়েছেন। ‘ডেবি’-র প্রভাবে বুধবার কুইন্সল্যান্ড উপকূলে প্রায় ২৫০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এর ফলে অনেক রাস্তাঘাট বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় লোকজনকে বাড়ি থেকে বের না হওয়ার নিন্দেশ দেওয়া হয়েছে।
কুইন্সল্যান্ডের ফায়ার সার্ভিসের কমিশগনার ক্যাটারিনা ক্যারল জানিয়েছেন, ‘এখন সবচেয়ে বড় উদ্বেগের বিষয় বন্যা। আমরা ইতোমধ্যে বন্যার পানিতে ভেসে যাওয়া দুইটি গাড়ির ভেতর থেকে আটকে পড়া কয়েকজনকে উদ্ধার করেছি।’ প্রধানমন্ত্রী টার্নবুলও একইভাবে বন্যার আশঙ্কা প্রকাশ করেছেন। উল্লেখ্য, গত মঙ্গলবার অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলে ক্যাটাগরি ৪ মাত্রার ঝড়টি আঘাত করার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৬৩ কিলোমিটার।
২০১১ সালে আঘাত হানা ‘ইয়াসি’র পর ‘ডেবি’ই কুন্সল্যান্ডে আঘাট হানা সবচেয়ে ধ্বংসাত্মক ঘূর্ণিঝড়। কয়েক ঘণ্টা ধরে চলে এর ধ্বংসের ব্যাপকতা।

অনলাইন আপডেট

আর্কাইভ