সোমবার ২৫ মে ২০২০
Online Edition

বাজেটে ৭ দশমিক  ৪  শতাংশ জিডিপি’র  প্রবৃদ্ধির টার্গেট

 

স্টাফ রিপোর্টার :  রাজস্ব বাড়ানোর উপর জোর দিয়ে এবার বাজেটে সাত দশমিক চার শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা  ধরা হয়েছে।  অর্থবছরের বাজেট প্রস্তাবনায়ে  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন,  রাজস্ব আদায় বাড়ানোর ওপর জোর দিয়ে প্রবৃদ্ধির এই হার নির্ধারণ করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ কোটি টাকার বেশি বাজেট প্রস্তাবনা করেন মুহিত। রাজস্ব আয়, বিনিয়োগ ও বৈদেশিক সাহায্য বৃদ্ধি, রপ্তানি আয় ও প্রবাসী আয়ে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জনের আশা করে প্রবৃদ্ধির এই লক্ষ্যমাত্রা ধরেছেন তিনি।

জনগণের কর্মোদ্যম এবং কৃষক ও শ্রমিকের কাজের প্রতি আগ্রহ দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক স্থিতিশীলতা বিঘিœত হতে দেবে না বলেও আশা করছেন মুহিত।  চলতি (২০১৬-১৭) বাজেটে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল; নয় মাসের প্রাক্কলন অনুযায়ী ৭ দশমিক ২৪ শতাংশ অর্জিত হওয়ার কথা সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে জানানো হয়েছে।

তার আগের বছরে (২০১৫-১৬) জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছিল ৭ শতাংশ। অর্জিত হয় ৭ দশমিক ১১ শতাংশ। বিদায়ী ২০১৬-১৭ অর্থবছরে মূল বাজেটের আকার ছিল ৩ লাখ ৪০হাজার ৬০৫ কোটি টাকা। কাটছাঁটের পর সংশোধিত বাজেট দাঁড়ায় ৩ লাখ ১৭ হাজার কোটি টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ