মঙ্গলবার ০৭ জুলাই ২০২০
Online Edition

আলিমে পাসের হার ৭৭ দশমিক শূন্য ২ শতাংশ

স্টাফ রিপোর্টার : চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে গতকাল রোববার। এ বছর পরীক্ষায় গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে। কিন্তু মাদরাসা শিক্ষা বোর্ডে ফল তুলনা মূলক ভাল হয়েছে। মাদরাসা শিক্ষা বোর্ডে গড় পাশের হার ৭৭ দশমিক শূন্য ২ শতাংশ।

গতকাল রোববার সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর হাতে ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. আফরাজুর রহমান বিষয়টি জানিয়েছেন।

ফলাফলে দেখা যায়, এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের চেয়ে মাদরাসায় পাসের হার তুলনামূলকভাবে বেশি। আটটি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৮৪ শতাংশ। আর মাদ্রাসায় পাসের হার ৭৭ দশমিক শূন্য ২ শতাংশ। এবার আলিম পরীক্ষায় ৯৯ হাজার ৩২০ শিক্ষার্থী অংশ নেয়। 

তবে সবচেয়ে বেশি পাস করেছে কারিগরি শিক্ষা বোর্ডে। সেখানে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ। অন্যদিকে দিনাজপুর বোর্ডে পাসের হার ৬৫ দশমিক ৪৪ শতাংশ এবং রাজশাহী বোর্ডে ৭৭ দশমিক ৩০। এবার ছেলেদের তুলনায় মেয়েরা ভালো করেছে। ছেলেদের চেয়ে মেয়েরা এবার ২ দশমিক ৮২ ভাগ বেশি পাস করেছে।

এবার মাদরাসা শিক্ষা বোর্ড থেকে তিন বিভাগে মোট ৯৯ হাজার ৩২০ জন শিক্ষার্থী। এদের মধ্যে সাধারন বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয় ৯১ হাজার ৯০৮ জন। আর বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয় ৭ হাজার ১৬৯ জন। বাকি ২৪৩ জন শিক্ষার্থী মুজাব্বিদ বিভাগ থেকে অংশ নেয়। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮১৫ জন। মাদরাসা বোর্ড থেকে এবার পাশ করেছে ৭৪ হাজার ৫৬১ জন। জিপিএ-৪ পেয়েছে ১৭ হাজার ৯৫৬ জন। এ মাইনাস পেয়েছে ২০ হাজার ৯৪৮ জন। বি পেয়েছে ১৯ হাজার ৭৪ জন এবং সি পেয়েছে ১৪ হাজার ২২৩ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ