মঙ্গলবার ১১ আগস্ট ২০২০
Online Edition

ষোড়শ সংশোধনী নিয়ে বক্তব্য প্রত্যাহারে খায়রুল হককে লিগ্যাল নোটিশ

 

স্টাফ রিপোর্টার : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের অপব্যাখ্যা করার অভিযোগে জাতীয় আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হককে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। নোটিশে বলা হয়েছে ২৪ ঘন্টার মধ্যে ষোড়শ সংশোধনী নিয়ে তার বক্তব্য প্রত্যাহার করা না হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। গতকাল রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী সুলতান মাহমুদ এ নোটিশটি পাঠিয়েছেন।

আইনজীবী সুলতান মাহমুদ জানান, এ বি এম খায়রুল হক ষোড়শ সংশোধনী নিয়ে, প্রধান বিচারপতি ও বিচার বিভাগ নিয়ে ‘আপত্তিকর’ বক্তব্য দিয়েছেন। সুপ্রিম কোর্টের রায় নিয়ে খায়রুল হকের এ বক্তব্য আদালত অবমাননার শামিল। লিগ্যাল নোটিশের মাধ্যমে বিচারপতি খায়রুল হককে জাতির কাছে ক্ষমা চাইতে বলা হয়েছে।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হওয়ার পর আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক এক সাংবাদিক সম্মেলনে বলেন, আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় পড়ে দেখেছি, এতে অনেক অপ্রাসঙ্গিক মন্তব্য রয়েছে। রায়ে সংবিধানের অপব্যাখ্যা করা হয়েছে। তাই সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ফিরিয়ে আনতে হলে আবারও সংবিধান সংশোধন করতে হবে। মূল সংবিধানে যেহেতু সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ছিল না, সেহেতু এটা রাখা সংবিধান পরিপন্থী।

খায়রুল হক প্রশ্ন তোলেন, প্রধান বিচারপতি কি প্রধান শিক্ষক, আর অন্যান্য বিচারপতিরা ছাত্র নাকি যে, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে তাকে (প্রধান বিচারপতি) অন্যান্য বিচারপতিদের পরিচালনা করতে হবে?

অনলাইন আপডেট

আর্কাইভ