শনিবার ০৪ জুলাই ২০২০
Online Edition

রাজনৈতিক দলের নিবন্ধনে শর্ত কেন অবৈধ নয়

স্টাফ রিপোর্টার : নতুন রাজনৈতিক দলগুলোর নিবন্ধনে গণপ্রতিনিধিত্ব আদেশের দুটি ধারা ও রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালার একটি বিধি কেন অবৈধ ঘোষণা করা হবে না-জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে সরকারের আইন সচিব, নির্বাচন কমিশন সচিব ও কমিশনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

একটি রিট আবেদনের শুনানি নিয়ে শেষে গতকাল বুধবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুক সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রিট আবেদনটি দায়ের করেন সাবেক যোগাযোগ মন্ত্রী ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা। 

আদালতে রিটের পক্ষে নাজমুল হুদা নিজেই শুনানি করেন। সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল আমাতুল করিম।

গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০ (বি), ১২ (৩) (এ) এবং বিধিমালার ৬ (ঞ) ধারা উল্লেখ করে নাজমুল হুদা বলেন, আইনে রাজনৈতিক দল নিবন্ধনের শর্ত হিসেবে একবারের সংসদ সদস্য থাকা, শতকরা ৫ ভোট পাওয়ার তথ্য, এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কমিটি, ১০০ উপজেলায় দপ্তর, এক থানায় ২০০ ভোটার সদস্যের প্রমাণ থাকার বিষয়টি সংবিধান পরিপন্থী। আগে দরকার নিবন্ধন। পরে এ শর্তগুলো পূরণ করা হবে।

নাজমুল হুদা বলেন, অনেক দল এসব শর্ত পূরণে প্রতারণার আশ্রয় নেবে। এ জন্য শর্ত তুলে দেয়া দরকার। 

২০০৮ সাল থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে রাজনৈতিক দলের নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে গণপ্রতিনিধিত্ব আদেশে। এ পর্যন্ত ৪২টি দল নিবন্ধিত হলেও দুটির নিবন্ধন বাতিল হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ