সোমবার ২৯ এপ্রিল ২০২৪
Online Edition

সড়ক-মহাসড়ক যান চলাচলের উপযোগী -কাদের

 

স্টাফ রিপোর্টার: সারাদেশের সড়ক-মহাসড়কগুলো যান চলাচলের উপযোগী হয়েছে বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। মহাসড়কে যানজট হবে না এমন নিশ্চয়তা আমি দিতে পারি না বলে যোগ করেন মন্ত্রী। তবে আমরা সবসময় সতর্ক রয়েছি। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর সায়েদাবাদ ও যাত্রাবাড়ী এলাকায় গিয়ে দক্ষিণাঞ্চলের মহাসড়ক পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লা এমপি, সায়েদাবাদ পরিবহন মালিক সমিতির সভাপতি আবুল কালাম, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, যাত্রাবাড়ি থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক বাচ্চু খন্দকার, কৌশিক আহমেদ জসিমসহ আরো অনেকে।

সড়কের কারণে কোথাও কোনো যানজটের সৃষ্টি হবে না উল্লেখ করে তিনি বলেন, ঈদযাত্রাকে নির্বিঘœ করতে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে। তিনি বলেন, সড়ক-মহাসড়ক যানবাহন চলাচলের উপযোগী এবং রাস্তার জন্য কোথাও যানজট হবে না। কিন্তু যানজট হবে না এই নিশ্চয়তা আমি দিতে পারি না। কারণ, রাস্তার ওপরে পশুবাহী ধীরগতির গাড়িগুলো মাঝে মাঝে আটকে যায়।

ওবায়দুল কাদের বলেন, মহসড়কে গতি ধীর হয়ে গেছে, তবে যানজট নেই। মঙ্গলবার থেকে সড়কে ভিড় শুরু হয়েছে। আজ বুধবার থেকে আরো বাড়বে। প্রচুরসংখ্যক গাড়ি নামবে। এজন্য দায়িত্বপ্রাপ্ত সবাইকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, কোনোভাবেই পশুর হাট মহাসড়কে যেন না আসে। এ ব্যাপারে পুলিশ প্রশাসন ও ইজারদারকে নির্দেশ দেয়া হয়েছে। মহাসড়কের পাশে পশুর হাট থাকলে সেটি সড়ক ছেড়ে আলাদা জায়গায় করতে হবে। কিছু কিছু জায়গায় পশুর হাট মহাসড়কে করা হয়েছিল এগুলো সরিয়ে দেয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বন্যায় সড়ক মহাসড়কের মেরামতের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। রাস্তায় যানবাহন চলাচলের উপযোগী করা হয়েছে। কোথাও কোথাও পশুবাহী গাড়ি বিকল হওয়ার কারণে যানজট তৈরি হয়েছে।

এদিকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে ঢাকা-পিরোজপুর রুটের দোলা পরিবহনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে তাদের কাউন্টার বন্ধের নির্দেশ দিয়েছে বিআরটিএর মোবাইল কোর্ট।

মন্ত্রী বলেছেন, অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ থাকলে বিআরটিএর ভিজিলেন্স টিমকে জানান।

পরিবহন মালিক ও শ্রমিকদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, আমি মালিকদের কাছে আবার অনুরোধ করবো, দয়া করে ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামাবেন না। ফিটনেসবিহীন গাড়ি আমরা রাস্তায় পেলে কঠোর ব্যবস্থা নেবো এবং কোনো অবস্থাতেই অতিরিক্ত গতিতে গাড়ি চালানো যাবে না। অতিরিক্ত ট্রিপের জন্য চালকদের ওভারটেকিং এবং ওভার স্পিডিংয়ের প্রবণতা আছে। এই প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে। বৃহস্পতিবার সকাল থেকে মহাসড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে বলেও জানান মন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ