সোমবার ২৯ এপ্রিল ২০২৪
Online Edition

রোহিঙ্গাদের হত্যা বন্ধ করুন

চট্টগ্রাম অফিস : ক্যাব নেতৃবৃন্দ বলেছেন, মিয়ানমারের সরকার বিশেষ করে শান্তিতে নোবেল বিজয়ী মায়নমারের গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অংসাং সুচি ক্ষমতায় আসার পর মিয়ানমার সরকারে সামারিক বাহিনী কর্তৃক রাখাইন প্রদেশে রোহিঙ্গা নাগরিকদের উপর ব্যাপক হারে হত্যাযজ্ঞের কারণে বিগত এক সপ্তাহে দুই শতাধিক নারী ও শিশুতে হত্যা করা হয়েছে, হাজার হাজার মানুষ নিরাপদ আশ্রয়ের জন্য সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করছে। নির্বিচারে এভাবে নারী ও শিশু হত্যাযজ্ঞ পরিচালনা করে মিয়ানমার সরকার রাখাইন প্রদেশে রক্তের লেলিহান শিখা প্রজ্জলন করে নিরপরাধ নারী ও শিশুকে হত্যার যে খেলা শুরু করেছে সেখানে হত্যাযজ্ঞ বন্ধ, মিয়ানমারের উপর চাপ প্রয়োগে আন্তর্জাতিক মহলের শিথিলতার কারণে বারবার এ ধরনের অমানবিক হত্যাযজ্ঞ ঘটছে। যা মানবতার উপর প্রচন্ড আঘাত ও নিষ্ঠুর বর্বরতা ছাড়া কিছুই নয়। রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের উপর অমানবিক হত্যাযজ্ঞ পরিচালনায় নেতৃত্ব প্রদানে শান্তিতে নোবেল বিজয়ী মিয়ানমারের নেত্রী অং সাং সুচির নোবেল পুরস্কার প্রত্যাহার করা উচিত, এ হত্যা যজ্ঞে নিরবতা পালনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের উপর নিন্দা জ্ঞাপন, মিয়ানমারের উপর বাণিজ্য ও আন্তর্জাতিক সাহায্য প্রদানে নিষেধাজ্ঞা আরোপ এবং রোহিঙ্গাদের উপর এই নিষ্ঠুর বর্বরতা থামাতে আন্তর্জাতিক সম্প্রায়ের উপর চাপ প্রয়োগে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন দেশের ক্রেতা-ভোক্তাদের স্বার্থসংরক্ষণকারী প্রতিষ্ঠান কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগ ও নগর কমিটি।
মিয়ানমারের নিরহ রোহিঙ্গাদের উপর অমানবিক বর্বোচিত হত্যা কান্ডে বিশ্ব সম্প্রদায়ের নিরবতায় ক্ষোভ প্রকাশ করে এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন মিয়ানমারের অধিকাংশ বৌদ্ধ সম্প্রদায়ের হলেও মহান গৌতম বৌদ্ধের অহিংস বানী তারা অনুসরণ না করে নারী- পুরুষ ও শিশুদেরকে নির্বিচারে হত্যা করছে। আর এ হত্যা যজ্ঞে পুরোপুরি সেনাবাহিনীর হুকমের দাসের পরিনত হয়েছে শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচি। এছাড়াও পুরো বিশ্বের নোবেল বিজয়ীরাও এ বিষয়ে কোন উদ্বেগ বা প্রতিবাদ জানান নি। যা খুবই দুঃখ ও লজ্জাজনক। মিয়ানমারের এ জঘন্য হত্যা যজ্ঞে নিরব থাকা কোন বিবেক বান মানুষের পক্ষে সম্ভব নয়। তাই অতিদ্রুত আর্ন্তজাতিক সম্প্রদায়কে কঠোর চাপ প্রয়োগ করা উচিত।
বিবৃতিতে নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন মধ্যপ্রাচ্যে জঙ্গিবাদ দমনের নামে ইঙ্গ-মার্কিন বাহিনী ইরাক, আফগানিস্থান, সিরিয়াতে ক্ষমতা প্রয়োগ করলেও মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা নিধনে তাদের নিরবতা সত্যিই নিন্দনীয় নয়, অমানবিক ও ববর্রতাকেও হার মানায়। যুক্তরাষ্ট্র, বৃটেন, চীন, ভারতসহ বৃহৎ শক্তিগুলির এ নিরবতা বিশ্বে শান্তির পক্ষে সুবাতাসের পরিবর্তে অশান্তি ও নিষ্ঠুরতাকে উস্কে দিবে। যা বিশ্ব শান্তির পক্ষে হুমকি স্বরূপ। তাই বৃহৎ শক্তিগুলির এ বিষয়ে আশু পদক্ষেপ নেয়া উচিত বলে মতপ্রকাশ করা হয়।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন বাংলাদেশে প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বর্তমানে বিশ্ব শান্তির পক্ষে অন্যতম নেতা। শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে পার্বত্য চট্টগ্রামে ভয়াবহ রক্তক্ষরণ বন্ধ হয়েছে। ঠিক একইভাবে মিয়ানমারের রোহিঙ্গাদের এ হত্যাযজ্ঞ বন্ধে ও শান্তি প্রতিষ্ঠায় এশিয়ার অন্যতম শান্তির প্রবক্তা হিসাবে শেখ হাসিনার জরুরী উদ্যোগ নেবার দাবি করা হয। একই সাথে মিয়ানমারে আন্তর্জাতিক মহলের বাণিজ্য ও আন্তর্জাতিক সহায়তার উপর নিষেধাজ্ঞা আরোপ করার দাবিও জানানো হয়। নেতৃবৃন্দ মিয়ানমারের যাবতীয় পণ্য বর্জনেরও আহ্বান জানান।
বিবৃতিতে যারা স্বাক্ষর করেছেন তারা হলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, সহ-সভাপতি এমনাসিরুল হক, মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক এএম তৌহিদুল ইসলাম, দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, সাধারণ সম্পাদক অধ্যাপক শাহনেওয়াজ আলী মির্জা প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ