বৃহস্পতিবার ০৯ জুলাই ২০২০
Online Edition

পাকিস্তান-বিরোধী নিষেধাজ্ঞায় ভেটো দেবে চীন ও রাশিয়া

১৫ সেপ্টেম্বর, এক্সপ্রেস ট্রিবিউন : পাকিস্তানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকার আনা যেকোনো নিষেধাজ্ঞা প্রস্তাবে ভেটো দেয়ার আশ্বাস দিয়েছে চীন ও রাশিয়া। বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।

গত ২১ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগান বিষয়ক নতুন নীতি ঘোষণার পর আমেরিকা ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের টানাপড়েন দেখা দেয়। ট্রাম্প নতুন নীতি ঘোষণার সময় বলেছিলেন, আফগান তালেবানকে মদদ দিচ্ছে পাক সরকার এবং পাকিস্তানকে অভয়ারণ্য বানিয়েছে তালেবান সন্ত্রাসীরা।

ট্রাম্পের এ অভিযোগ নাকচ করে দিয়েছে ইসলামাবাদ। তবে মার্কিন সরকার তাদের অবস্থানে অটল রয়েছে এবং তালেবানের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে পাকিস্তানের কয়েকজন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে এরইমধ্যে ইঙ্গিত দিয়েছে। এর বিরুদ্ধে সোমবার পাক প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি হুঁশিয়ারি উ”চারণ করে বলেছেন, যেকোনো ধরনের নিষেধাজ্ঞা সন্ত্রাস-বিরোধী লড়াইকে ক্ষতিগ্রস্ত করবে। ট্রাম্পের নতুন নীতি ঘোষণার পর থেকে পাকিস্তান মার্কিন নির্ভরতা থেকে বেরিয়ে আসার প্রকাশ্য চেষ্টা চালাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ