রবিবার ২৮ এপ্রিল ২০২৪
Online Edition

চালের পর এবার খুলনায় বেড়েছে ভোজ্য তেল ও আটার দাম

খুলনা অফিস : নিত্যপণ্যের দাম বাড়ছে দফায় দফায়। চালের পর এবার বেড়েছে ভোজ্য তেল ও আটার দাম। সরকার খোলাবাজারে ওএমএস’র চাল বিক্রি কর্মসূচি অব্যাহত রাখলেও চালের দাম কমেনি। টানা যাচ্ছে না আটার দামের লাগাম। ভোজ্য তেলের দাম বাড়িয়েছে কোম্পানিগুলো। গেল ঈদ-উল আযহার পর থেকে ভোজ্য তেলের দাম লিটার প্রতি ৫ টাকা ও আটার দাম কেজি প্রতি ৪ টাকা বৃদ্ধি পেয়েছে। দাম বেড়ে যাওয়া নিম্ন ও মধ্য আয়ের ভোক্তারা পড়েছে বিপাকে।
পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধিই এর কারণ। বাজারে সব চেয়ে বেশি বেড়েছে ভোজ্য তেল ও আটার দাম। ঈদ-উল আযহার পর কোম্পানিগুলো তাদের বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়িয়েছে। এমনও মন্তব্য করেছেন একাধিক বিক্রেতা।
 খোলা বাজারের বিক্রেতারা বলেন, ঈদ-উল আযহার পর ভোজ্য তেলের দাম লিটার প্রতি ৮৫ টাকা থেকে বেড়ে ৯০ টাকা হয়েছে। ফ্রেশ ও তীর ব্রান্ডের সয়াবিন তেলের বোতল ৪৯৫ টাকা থেকে বেড়ে ৫০০ টাকা এবং রূপচাঁদা ব্রান্ডের সয়াবিন তেলের বোতল ৫১০ টাকা থেকে বেড়ে হয়েছে ৫২০ টাকা। ভোজ্য তেল প্রতি লিটার ৮৫ টাকা থেকে বেড়েছে ৯০ টাকা। এদিকে চালের দাম বৃদ্ধির সাথে দাম বেড়েছে আটার দামও। আটার দাম ঈদ-উল আযহার পর ২৪ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ২৮ টাকা। এছাড়া বেড়েছে প্যাকেট আটার দামও। প্যাকেট আটা ৩০ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৪ টাকা। 
খুচরা বিক্রেতারা আরো বলেন, বাজারে সবচেয়ে বেশি বিক্রি হয় রূপচাঁদা ও তীর ব্রান্ডের তেল। খোলাবাজারেও ভোজ্য তেলের দাম অস্থির। বেড়েছে সয়াবিন তেলের দামও। বর্তমানে খুচরা দোকানে সয়াবিন প্রতিলিটার ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। আটার দাম কেজিপ্রতি বেড়েছে ৪ টাকা। বাজারে বিভিন্ন কোম্পানির আটা প্রতিকেজির প্যাকেট বিক্রি হচ্ছে ৩৪ টাকা এবং খোলাবাজারে প্রতিকেজি আটা বিক্রি হচ্ছে ২৮ টাকা দরে।
নগরীর সাত রাস্তা মোড়স্থ মিম ডিপার্টমেন্টাল স্টোরের কর্মচারী আব্দুল কাদের বলেন, ভোজ্য তেল ও আটার দাম বৃদ্ধি পেয়েছে। খুচরা ব্যবসায়ী ইজ্জত আলী মীর, রবিউল ইসলাম, সাহেব আলীর সাথে কথা বললে তারা বলেন, আটা ও ভোজ্য তেলের দাম বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি আটা ২৪ টাকা থেকে বেড়ে হয়েছে ২৮ টাকা এবং ভোজ্য তেল ৮৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৯০ টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ