শুক্রবার ২৯ মে ২০২০
Online Edition

সিরিয়ায় সন্ত্রাস দমনে তুরস্ক ও ইরানের সঙ্গে সম্পর্ক গড়ছে রাশিয়া

৪ অক্টোবর, তাস : সিরিয়া ও ইরাকে বিভিন্ন সন্ত্রাসী গ্রুপকে দমনে তুরস্ক এবং ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তুলতে যাচ্ছে রাশিয়া। প্যান-আরব সংবাদপত্র আশার্ক আল-আওয়াসাতকে দেয়া এক সাক্ষাতকারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ একথা বলেন। সাক্ষাতকারটি গতকাল বুধবার প্রকাশিত হয়।
লাভরভ বলেন, আঙ্কারা ও তেহরানের সঙ্গে সর্বক্ষেত্রে মস্কোর প্রাত্যহিক কার্যকর সহযোগিতা সিরিয়া ও ইরাকের পরিস্থিতি স্থিতিশীল করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। রাশিয়ার এ কূটনীতিক বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলো জটিল ও বহুবিদ চ্যালেঞ্জের মুখে থাকায় এ অঞ্চলের সকল দেশের স্বার্থ রক্ষায় মস্কো, আঙ্কারা ও তেহরানের মধ্যে বৈদেশিক-রাজনৈতিক মিথস্ক্রিয়া আমরা বাড়ানোর চিন্তা করেছি।
তিনি আরো বলেন, আমরা তুরস্ক ও ইরানের অংশীদারদের সঙ্গে আরো জোরালোভাবে পারস্পরিক মতবিনিময় এবং কাজ অব্যাহত রাখতে আগ্রহী। এক্ষেত্রে আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে সিরিয়া ও ইরাকে সন্ত্রাসী গ্রুপকে দমন করা এবং মধ্যপ্রাচ্যে একটি স্থিতিশীল পরিস্থিতি ফিরিয়ে আনা। গত ২৮ সেপ্টেম্বর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুরস্কের প্রেসিডেন্টের আলোচনা চলাকালে বিষয়টি নিয়ে কথা বলেন তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ