ঢাকা, বৃহস্পতিবার 6 August 2020, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

‌'ইরাক আগ্রাসনে ব্রিটেনকে বিভ্রান্ত করেছিল আমেরিকা'

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরাকে ২০০৩ সালে সামরিক আগ্রাসন চালানোর বিষয়ে ব্রিটেনকে আমরিকা বিভ্রান্ত করেছিল বলে তথ্য প্রকাশ করেছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন। ইরাকের হাতে গণবিধ্বংসী মারণাস্ত্র রয়েছে বলে আমেরিকা সে সময় দাবি করেছিল।

গর্ডন ব্রাউন তার নতুন গ্রন্থ “মাই লাইফ, আওয়ার টাইমস’-এ এই বিস্ফোরক তথ্য দিয়েছেন। চলতি সপ্তাহে গ্রন্থটি প্রকাশ করা হয়েছে।

বইয়ে গর্ডন ব্রাউন বলেছেন, মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্ট ইচ্ছা করেই লন্ডনের কাছে গোপন রেখেছিল ওয়াশিংটন এবং তখন যদি ব্রিটিশ সরকার ইরাকি বাহিনীর সক্ষমতা সম্পর্কে সঠিক ধারণা পেত তাহলে যুদ্ধের ঘটনাটি ভিন্ন হতে পারত।

ব্রাউন তার বইয়ে বলেছেন, “এটা আশ্চর্যজনক যে, আমাদের ব্রিটিশ সরকারের কোনো ব্যক্তি মার্কিন রিপোর্টটি দেখেন নি।” তিনি দাবি করেন, ‘চ্যান্সেলর অব এক্সচেকার’ হিসেবে মন্ত্রিসভার অন্যদের চেয়ে গোয়েন্দা তথ্যে তার বেশি প্রবেশাধিকার ছিল, কিন্তু ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-৬ তাকে বারবার আশ্বস্ত করেছিল যে, ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের বিরুদ্ধে আনা অভিযোগ সঠিক। কিন্তু ব্রাউন যখন প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে বিদায় নেন তখন তিনি লিখেছেন, “আমরা সবাই গণবিধ্বংসী মারণাস্ত্রের বিষয়ে বিভ্রান্ত ছিলাম।”

তিনি বইয়ে পরিষ্কার করে বলেছেন, ইরাকের হাতে তখন জীবাণু, রাসায়নিক কিংবা পারমাণবিক অস্ত্র ছিল না।

-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ