মঙ্গলবার ০৭ জুলাই ২০২০
Online Edition

সুপ্রিম কোর্ট বারে নীল প্যানেলের বিজয় বিচার বিভাগকে দলীয়করণের প্রতিবাদ -জয়নুল আবেদীন

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নিবার্চনে বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলের বিজয় বিচার বিভাগকে দলীয়করণের প্রতিবাদ বলে মন্তব্য করেছেন নবনির্বাচিত সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন।
গতকাল শুক্রবার সংগ্রামকে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।
জয়নুল আবেদীন বলেন, এই বিজয় বিচার বিভাগকে দলীয়করণের প্রতিবাদ। সরকার নিজেদের মতো করে বিচার বিভাগ পরিচালনা করতে চায়। এ বিজয় তার বিরুদ্ধে প্রতিবাদ। এ বিজয় দেশে গুম, খুন, মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ।
তিনি বলেন, আইনজীবীরা বিচার বিভাগের মর্যাদা সমুন্নত ও স্বাধীনতা অক্ষুণ্ণ রাখতে চান। এই নির্বাচনে নীল প্যানেলেকে বিজয়ী করে তারা সেই মনোভাব ব্যক্ত করেছেন।
সুপ্রিম কোর্ট বারের সভাপতি বলেন, সর্বোচ্চ আদালতে থেকে যেভাবে প্রধান বিচারপিতকে অপসারণ করা হয়েছে । খালেদা জিয়ার জামিন নিয়ে যা করা হয়েছে। এই নির্বাচনের মাধ্যমে সরকারের সেই আচরণের জবাব দিয়েছেন আইনজীবীরা। তিনি বলেন, দেশের কোথাও গণতন্ত্র নেই। স্বাধীনতা নেই। মানুষ স্বাধীনভাবে ভোট দেয়ার সুযোগ পেলে যে সরকারের বিরুদ্ধে যাবে এর মাধ্যমে তা প্রমাণিত হয়েছে। কারণ এই জায়গায় স্বাধীনভাবে আইনজীবীরা ভোট দিয়েছেন। এ সময় বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখতে নতুন বছরে কাজ করে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।
সুপ্রিম কোর্ট বার নির্বাচনে বিএনপি- জামায়াত সমর্থিত নীল প্যানেল সভাপতি, সম্পাদকসহ ১০টি পদে বিপুল ভোটে নির্বাচিত হয়েছে। অন্যদিকে সরকারপন্থী সাদা দলের ভরাডুবি হয়েছে। ১৪টি পদের মাত্র চারটিতে জয় পেয়েছেন তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ