সোমবার ০৬ জুলাই ২০২০
Online Edition

দেশের সামগ্রিক উন্নতির জন্য মানবিক উন্নতি জরুরি--সংস্কৃতি মন্ত্রী  

কাপাসিয়া (গাজীপুর) সংবাদদাতা : সংস্কৃতিক বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, একটি দেশের সামগ্রিক উন্নতির জন্য প্রত্যেককে মানবিক গুণে গুণান্বিত হতে হবে। নাগরিকদের মানবিক উন্নতি ঘটাতে হবে। ছেলে-মেয়েদের লেখাপড়ার পাশাপাশি খেলাধূলা, গান গাওয়া, ছবি আকা সহ সাংস্কৃতিক বিষয়ে মনোযোগি হতে হবে। প্রত্যেকেই যার যার অবস্থানে গুরুত্বপূর্ণ ব্যক্তি, সবাই কোন না কোন ভাবে দেশের সামগ্রিক উন্নয়নে ভূমিকা রাখছে। অর্থনৈতিক ভাবে বাংলাদেশ আগাবে, এটা কেউ ঠেকাতে পারবে না। উন্নত অর্থনৈতিক ও সাংস্কৃতিক অগ্রগতি ছাড়া দেশ উন্নত হতে পারে না। শিক্ষা প্রতিষ্ঠান হলো প্রকৃত মানুষ গড়ার প্রতিষ্ঠান। আর শিক্ষকরা হলো প্রকৃত মানুষ গড়ার কারিগর। তিনি গতকাল শুক্রবার বিকালে গাজীপুরের কাপাসিয়ার অতি প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান তারগঞ্জ এইচ এন স্কুল এন্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের অংশ গ্রহনে শতবর্ষ উদযাপনের উদ্বোধনী সভায় উপরোক্ত কথা গুলো বলেন। 

তিনি আরো বলেন, আগামী প্রজন্ম যদি প্রকৃত শিক্ষায় শিক্ষিত না হয়, তাহলে অন্ধকার জঙ্গিবাদ তাদের উপর ভর করবে। সনদ প্রাপ্তির আশায় শুধু লেখা পড়ার মাঝে  ডুবে থাকলে চলবে না। প্রকৃত জ্ঞান অর্জনের জন্য অতিরিক্ত বিষয়েও ছেলে মেয়েদের উৎসাহ দিতে হবে ।   

শতবর্ষ উদযাপন কমিটি ও পরিচালনা পরিষদের সভাপতি আজগর রশিদ খানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন  শতবর্ষ উদযাপন কমিটির সাধারণ সম্পাদক  ও উপজেলা পরিষদ চেয়ারম্যান খন্দকার আজিজুর রহমান পেরা। উদ্বোধনী বক্তব্য রাখেন সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী অ্যাড. তারানা হালিম এমপি, গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমাায়ূন কবীর,  সাবেক অতিরিক্ত সচিব আইয়ুবুর রহমান খান,  প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল আলম খোকন,  কাপাসিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাকছুদুল ইসলাম প্রমুখ। 

গাজীপুরের কাপাসিয়া উপজেলার প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান তারাগঞ্জ এইচ এন স্কুল অ্যান্ড কলেজের শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে দুইদিন ব্যাপী অনুষ্ঠানের গতকাল শুক্রবার বিকেলে আনুষ্ঠানিক উদ্বোধনী।  ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে প্রাক্তন ও বর্তমান ছাত্র-ছাত্রীদের এ মিলন মেলায় পরিনত হয়। এ উপলক্ষে ‘ঐতিহ্য’ নামে একটি সংকলন প্রকাশ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ