শুক্রবার ০৭ আগস্ট ২০২০
Online Edition

মার্কিন পণ্যে পাল্টা শুল্ক কার্যকর শুরু করল কানাডা

২ জুলাই, বিবিসি : যুক্তরাষ্ট্রে ইস্পাত ও অ্যালুমিনিয়াম  রফতানির ওপর প্রেসিডেন্ট ট্রাম্প যে শুল্ক আরোপ করেছিলেন তার জবাবে কানাডা মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ কার্যকর করা শুরু করে দিয়েছে। গত রবিবার থেকে বাছাই করা মার্কিন ধাতব পণ্যে ২৫ শতাংশ করে শুল্ক আরোপ করছে দেশটি। এছাড়া  ২৫০টিরও  বেশি মার্কিন পণ্যের ওপর ১০ শতাংশ হারে শুল্ক আরোপ করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে হুইস্কি ও কমলার রসের মতো পণ্য। শুল্ক ছাড়াও  ‘নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট’ (নাফটা) নিয়ে যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে মতপার্থক্য রয়েছে।

পাল্টা শুল্ক আরোপের বিষয়ে কানাডার একজন সরকারি কর্মকর্তা মন্তব্য করেছেন, যুক্তরাষ্ট্রের ওপর রাজনৈতিক চাপ প্রয়োগের জন্য পাল্টা শুল্ক আরোপ দরকার ছিল। দেশটি ইস্পাত ও অ্যালুমিনিয়াম রফতানির ওপর শুল্ক আরোপের বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্তটিকে ‘বেআইনি’ ও ‘অযৌক্তিক’ আখ্যা দিয়েছিল।  পাল্টা শুল্ক আরোপের পাশাপাশি কানাডা ২০০ কোটি কানাডীয় ডলারের তহবিল বরাদ্দের ঘোষণা দিয়েছে গত শুক্রবার। ওই তহবিলের অর্থ ইস্পাত ও অ্যালুমিনিয়াম শিল্পের সুরক্ষা ও ট্রাম্পের আরোপ করা শুল্কে ক্ষতিগ্রস্ত হওয়া প্রতিষ্ঠানগুলোকে সহায়তায় খরচ হবে। 

সম্প্রতি কানাডার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক খারাপ হয়েছে বাণিজ্যকে ঘিরে। বাণিজ্যিক বিষয়ে মতবিরোধের সূত্র ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি আক্রমণাত্মক মন্তব্য করেছিলেন। জবাবে ট্রুডো জানিয়েছিলেন, তার দেশ যুক্তরাষ্ট্রের ইচ্ছানুযায়ী বাণিজ্য বিষয়ক সিদ্ধান্ত নেবে না। যুক্তরাষ্ট্রের সঙ্গে শুধু ইস্পাত ও অ্যালুমিনিয়াম নয়, কাঠ, দুগ্ধজাত পণ্য এবং মদ নিয়েও মতবিরোধ রয়েছে কানাডার।

অনলাইন আপডেট

আর্কাইভ