শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

জীবননগরে পাম চাষ করে বিপাকে চাষীরা

চুয়াডাঙ্গা সংবাদদাতা : চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় ভোজ্য তেল তৈরীর অন্যতম উপাদান পাম চাষীরা বিপাকে পড়েছে কৃষকরা।
পাম চাষীরা তাদের উৎপাদিত ফসল নিয়ে এখন হতাশায় নিমজ্জিত। কোথায় তাদের উৎপাদিত পাম ফল বিক্রি করবে তা নিয়ে তাদের চিন্তার শেষ নেই। তাদের জানা নেই কোথায় পাম মাড়াইয়ের মেশিন পাওয়া যাবে কিংবা ফল থেকে কিভাবে তেল উৎপাদন করা সম্ভব হবে। অনেক চাষী পাম বাজারজাতের উপায় না পেয়ে গাছ কেটে জমিতে অন্য ফসল চাষের চিন্তা ভাবনা করছে। সময়মত ক্রেতা না পাওয়ায় পাম ফল চাষে লাখ লাখ টাকার ক্ষতির আশঙ্কায় হতাশ চাষীরা।
সরেজমিনে দেখা গেছে, জীবননগর উপজেলায় ৬-৭ বছর আগে লাগানো পাম ফল গাছগুলো ইতোমধ্যেই ফল আসতে শুরু করেছে এবং কিছু কিছু পাম ফল চাষীদের গাছে ফল পেঁকে গেছে। অনেক গাছের ফল নষ্ট হয়ে গাছের নিচে পড়ে আছে।
এ ব্যাপারে জীবননগর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ জানান, গত কয়েক বছর আগে এ উপজেলায় বেশ কয়েকটি গ্রামে পাম ফলের বাগান ছিল কিন্তু এ ফলগুলো সংরক্ষণ বা বাজারজাত করণের কোন ব্যবস্থা না থাকায় অনেক চাষীরা লোকসানের বোঝা মাথায় নিয়ে গাছ কেটে ফেলেছে। তবে এখন কয়েকটি গ্রামে এখন এ বাগান আছে। এ চাষটি আমাদের কৃষি অফিসের আওতাধীন নয় এবং এটি এ উপজেলায় নতুন সে কারণে এই পাম ফল থেকে যে তৈল তৈরি করা হবে তেমন কোন মেশিনও নেই। যার কারণে এ চাষে কৃষকরা চরম ক্ষতির মুখে পড়েছে। চাষীরা ক্ষতির হাত থেকে বাঁচতে সংশ্লিষ্ট বিভাগের সহায়তা কামনা করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ