মঙ্গলবার ২৬ মে ২০২০
Online Edition

‘ট্রেনযোগে ভিয়েতনামের উদ্দেশ্যে রওনা হয়েছেন কিম’

টিএএসএস : আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠক করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ভিয়েতনামের পথে রওনা হয়েছেন বলে খবর এসেছে। কিম শনিবার ট্রেন যোগে ভিয়েতনামের উদ্দেশ্যে রওনা হয়েছেন বলে রাশিয়ার বার্তা সংস্থা টিএএসএস এক প্রতিবেদনে জানিয়েছে।

এই প্রতিবেদন প্রকাশের কয়েক ঘন্টা আগে এক ঘোষণায় ভিয়েতনাম জানিয়েছিল, ‘আসছে দিনগুলোতে’ সরকারি এক সফরে কিম তাদের দেশে আসতে পারেন। আগামী বুধ ও বৃহস্পতিবার এই দেশটিতে ট্রাম্প ও কিমের মধ্যে দ্বিতীয় শীর্ষ বৈঠকের কথা রয়েছে। 

এই দুই নেতার ভ্রমণের বিষয়ে বা তাদের মধ্যকার শীর্ষ বৈঠকের বিষয়ে এ পর্যন্ত সরকারিভাবে বিস্তারিত কিছু জানানো হয়নি। গত বছরের জুনে ট্রাম্প ও কিম সিঙ্গাপুরে বৈঠক করেছিলেন। সেটি ছিল কোনো ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার কোনো নেতার প্রথম বৈঠক। উত্তর কোরিয়ার এক কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে টিএএসএস জানিয়েছে, স্থানীয় সময় বিকাল ৫টার দিকে কিম আর্মাড একটি ট্রেনে করে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং ছেড়েছেন।  কিম ভিয়েতনাম সফরের উদ্দেশ্যে রওনা হয়েছেন বা ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে রওনা হয়েছেন, এটি এখনও নিশ্চিত করেনি উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। ট্রেনে চীন হয়ে ভিয়েতমানে আসতে কিমের অন্তত আড়াই দিন লাগতে পারে বলে জানিয়েছে রয়টার্স। 

কিমকে বহনকারী ট্রেনটি ভিয়েতনামের সীমান্ত স্টেশন ডোং ড্যাং এ থামবে বলে ধারণা করা হচ্ছে এবং এখানে ট্রেন থেকে নেমে উত্তর কোরীয় নেতা গাড়ি যোগে ১৭০ কিলোমিটার দূরের হ্যানয়ে যাবেন বলে ওই সূত্রটি জানিয়েছে।

ভিয়েতনামের প্রেসিডেন্ট ও ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মহাসচিব নুয়েন ফু ট্রংয়ের আমন্ত্রণে কিম দেশটি সফরে আসছেন বলে শনিবার সকালে এক বিবৃতিতে জানিয়েছে ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয়, কিন্তু বিস্তারিত আর কিছু জানায়নি। কিম আসার আগে সীমান্ত ওই স্টেশনটির আশপাশে নিরাপত্তা জোরদার করেছে ভিয়েতনাম পুলিশ। 

অনলাইন আপডেট

আর্কাইভ