ঢাকা, বৃহস্পতিবার 04 July 2019, ২০ আষাঢ় ১৪২৬, ৩০ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

দেশের উন্নয়ন ও মানবিক কর্মকাণ্ডে স্থানীয়করণ দাবি

গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে ইক্যুইটিবিডির উদ্যোগে উন্নয়ন এবং মানবিক কর্মকাণ্ডে স্থানীয় করণের দাবিতে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার: দেশের বিভিন্ন অঞ্চলে মানবিক কার্যক্রম পরিচালনায় বিদেশ থেকে যে সহায়তা আসে তার সদ্ব্যবহার নিশ্চিতকরণে স্থানীয় বেসরকারি সংস্থাকে (এনজিও) প্রাধান্য দেয়ার আহ্বান জানিয়েছে বিভিন্ন এনজিও, কৃষক সংগঠন ও নাগরিক সমাজের নেটওয়ার্ক ইক্যুইটিবিডি। ইক্যুইটিবিডি মনে করে, জাতিসংঘ অঙ্গসংস্থাসমূহ এবং আন্তর্জাতিক এনজিওগুলোকে (আইএনজিও) বাংলাদেশে মনিটরিং এবং কলাকৌশলগত সহায়তায় সীমাবদ্ধ থাকতে হবে। স্থানীয় সিএসও-এনজিওদের মানিবক উন্নয়ন কার্যক্রমে সম-অংশীদার হিসেবে নেতৃত্বে আসতে সবার সহযোগিতা চাই।
গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত ‘উন্নয়ন ও মানবিক কর্মকাণ্ডে স্থানীয়করণ চাই’ শীর্ষক সাংবাদিক সম্মেলনে এ আহ্বান জানানো হয়। সাংবাদিক সম্মেলনে কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মোস্তফা কামাল আকন্দের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অ্যাসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশের (অ্যাডাব) পরিচালক এ কে এম জসিম উদ্দিন, কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক ফেরদৌস আরা রুমি, বাংলাদেশ কৃষক ফেডারেশনের সভাপতি বদরুল আলম প্রমুখ।
অ্যাসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশের (অ্যাডাব) পরিচালক এ কে এম জসিম উদ্দিন বলেন, আমরা দেশের কল্যাণ চাই। আমরাই ভালো বুঝি দেশের কল্যাণ কীভাবে হবে। আমি আমার এলাকাকে ভালোভাবে চিনি, এলাকার চাহিদা ভালো বুঝি। আমি কম খরচে কাজ করতে পারি। আমার দেশাত্মবোধে কোনো ঘাটতি নেই। সুতরাং বিদেশ থেকে যে অর্থ আসবে, লোকাল অরগানাইজেশনগুলো সে অর্থ পাবে, পাওয়া উচিত।
মোস্তফা কামাল আকন্দ বলেন, জাতিসংঘ সংস্থা এবং আইএনজিওগুলোকে তাদের অংশীদারিত্বের নীতিমালা তৈরি করে, স্বচ্ছতা প্রতিযোগিতামূলক ভাবে অংশীদার নির্বাচন করতে হবে, খরচের মধ্যে বিলাসিতা এবং প্রয়োজনীয়তা নির্ধারণ করতে হবে, আয় ব্যয়ের পূর্ণ স্বচ্ছতা প্রকাশ করতে হবে, যেখানে ব্যবস্থাপনা ব্যয়, অংশীদারদের জন্য ব্যয়, স্থানীয় জনগোষ্ঠীর কাছে কত যাচ্ছেতার বিবরণ ইত্যাদি প্রকাশ করতে হবে, যাতে জনগণ ক্রমাগতভাবে মানিটর করে কীভাবে খরচ কমানো যায়, তা বলতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ