বৃহস্পতিবার ২৮ মে ২০২০
Online Edition

পাকিস্তানের ৫ অনুপ্রবেশকারীকে হত্যার দাবি ভারতের

৪ আগস্ট, এনডিটিভি, ইন্ডিয়া টুডে : কাশ্মীরের কেরান সেক্টরে পাকিস্তানের পাঁচ অনুপ্রবেশকারীকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। গত শনিবার ভারতের এক প্রতিরক্ষা মুখপাত্র জানিয়েছেন ৩১ জুলাই রাতে পাকিস্তান সেনাবাহিনীর গঠিত বর্ডার অ্যাকশন টিমের (বিএটি) সাত সদস্য অনুপ্রবেশের চেষ্টা করলে তা সফলভাবে প্রতিহত করা হয়। তবে পাঁচ অনুপ্রবেশকারীকে হত্যার দাবি করা হলেও ঘটনাস্থলে পড়ে থাকা চার জনের মৃতদেহের ছবি প্রকাশ করেছে ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এসব অনুপ্রবেশকারীদের মরদেহে ফিরিয়ে নিতে পাকিস্তানকে আহ্বান জানানো হলেও তাতে এখন পর্যন্ত সাড়া পাওয়া যায়নি।

কাশ্মীর উপত্যকায় হাজার হাজার হিন্দু তীর্থযাত্রীর উপস্থিতির মধ্যে গত শুক্রবার ভারতের নিরাপত্তাবাহিনীর তরফ থেকে জানানো হয় অমরনাথে তীর্থযাত্রীদের ওপর হামলা চালানো হতে পারে বলে বিশ্বাস যোগ্য প্রমাণ পাওয়া গেছে। ওই সতর্কতার পরই তীর্থযাত্রী ও পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশনা দেয় রাজ্য সরকার।

শনিবার পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিমের পাঁচ সদস্যকে হত্যা করা হয়েছে বলে জানায় ভারতের সেনা বাহিনী। দিল্লির দাবি নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতে হামলা চালাতে পাকিস্তান সেনাবাহিনীর তদারকিতে জঙ্গী ও সেনা সদস্যদের সমন্বয়ে গঠিত হয় এই টিম। তবে এই টিমের অস্তিত্ব স্বীকার করে না ইসলামাবাদ।

গত শনিবার ভারতীয় প্রতিরক্ষা মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বলেন, বিএটি’র একটি দল কেরান সেক্টরে হামলা চালানোর চেষ্টা করে। সতর্ক সেনা সদস্যরা পাকিস্তানের সাত অনুপ্রবেশকারীর পাঁচ জনকে নিরস্ত্র করে তা ব্যর্থ করে দেয়।  

সেনা সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখার ভারতীয় পাশে পাকিস্তানের বিশেষ বাহিনীর চার সদস্যের মরদেহ পড়ে থাকতে দেখা গেছে।

 

ভারতীয় সম্প্রচারমাধ্যম জানিয়েছে, এসব অনুপ্রবেশকারীর মরদেহ ফিরিয়ে নিতে পাকিস্তানকে আহ্বান জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। সাদা পতাকা হাতে নিয়ে এসব মরদেহ নিতে আসার আহ্বান জানানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ