সোমবার ২৯ এপ্রিল ২০২৪
Online Edition

বিএনপির মানববন্ধনে পুলিশের বাধা॥ গ্রেফতার

 

স্টাফ রিপোর্টার : বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সারাদেশে বিএনপি আয়োজিত মানববন্ধনে পুলিশ কর্তৃক বাধার অভিযোগ পাওয়া গেছে। এরমধ্যে কয়েকটি জেলায় পুলিশের বাধায় কর্মসূচি প- হয়ে গেছে। এছাড়া বিভিন্নস্থান থেকে নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। 

জয়পুরহাট : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জয়পুরহাটে বিএনপির ডাকা মানববন্ধনে বাধা দিয়েছে পুলিশ। একই সঙ্গে মানববন্ধনে লাঠিচার্জ করে দুই বিএনপি নেতাকে আটক করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপির নেতাকর্মীরা মানববন্ধনের আয়োজন করে। এ সময় পুলিশ মানববন্ধনে বাধা দেয়। একই সঙ্গে জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক তোজাম্মেল হোসেন ও জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক রিপন হোসেনকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।

জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মাছুদ রানা প্রধান বলেন, বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে লাঠিচার্জ করেছে পুলিশ। আমাদের দুজন নেতাকে ধরে নিয়ে যাওয়া হয়। পুলিশের এ ঘটনায় আমরা মর্মাহত। জয়পুরহাট সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) রায়হান হোসেন বলেন, আইনশৃঙ্খলা ভঙ্গের জন্য বিএনপির দুই নেতাকে থানায় নিয়ে আসা হয়। জিজ্ঞাসাবাদ করে তাদের ছেড়ে দেয়া হয়েছে। 

রাজশাহীতেও দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধন করে বিএনপি নেতাকর্মীরা। খালেদা জিয়া সুচিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ করেন বক্তারা। গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তারা। নাটোরে পুলিশের বাধায় প- হয় বিএনপি’র কর্মসূচি। সকালে শহরের আলাইপুরে দলীয় কার্যালয়ে জড়ো হয় নেতাকর্মীরা। মানববন্ধন করার চেষ্টা করলে বাধা দেয় পুলিশ। পরে সেখান চলে যায় নেতাকর্মীরা।

বাগেরহাটেও বিএনপির মানববন্ধন কর্মসূচিতে বাধা দেয় পুলিশ। দলীয় কার্যালয়ে নেতাকর্মীরা জড়ো হলে তাদের সরিয়ে দেয়া হয়। প্রতিবাদে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা। কর্মসূচি পালনে বাধা দেয়ার নিন্দা জানান বিএনপি নেতারা।

শেরপুর: বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তির দাবিতে শেরপুর জেলা বিএনপির উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে নিউ মার্কেট মোড়ে দলীয় কার্যালয়ের সামনে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মো. মাহমুদুল হক রুবেলের নেতৃত্বে দলীয় নেতা-কর্মীরা মানববন্ধনে অংশগ্রহণ করে। মানববন্ধন চলাকালে পুলিশের বাধার মুখে অল্প সময় পরেই মানববন্ধনটি প- হয়ে যায়। 

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য মাহমুদুল হক রুবেল বলেন, বাংলাদেশ এখন কার্যত অকার্যকর দেশ হিসেবে পরিণত হয়েছে। সাধারণ জনগণ নয়, প্রশাসনের রায়ে নির্বাচিত এ জালেম সরকার সাধারণ মানুষের কোন ন্যায্য অধিকার দিতে পারছেনা, অধিকার আদায়ে সোচ্চার হতে চাইলে সরকারি সন্ত্রাসী বাহিনী দিয়ে নির্যাতন চালিয়ে যাচ্ছে। হামলা মামলা দিয়ে মানুষকে কোনঠাসা করে রাখছে। তিনি আরো বলেন, কিন্তু এভাবে জনগনকে বেশিদিন কোনঠাসা করে রাখা যাবে না। সকল বাধাকে উপেক্ষা করে ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মাধ্যমে অবৈধ এ সরকারের পতন ঘটাতে হবে। সেসঙ্গে আইনী লড়াইয়ের মাধ্যমে আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করে আনবো ইনশাআল্লাহ। মানববন্ধনে জেলা বিএনপির সকল পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। 

নাটোর: পুলিশি বাধায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে নাটোরে জেলা বিএনপি আয়োজিত মানববন্ধন প- হয়ে গেছে। বহস্পতিবার সকালে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে শহরের আলাইপুর এলাকায় দলের অস্থায়ী কার্যালয়ের সামনে এক মানববন্ধনের আয়োজন করা হয়। সকাল থেকেই দলীয় কার্যালয়ের সামনে পুলিশ অবস্থান নেয়। বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা সেখানে সমবেত হয়ে মানববন্ধন করার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় উপস্তিত ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব রহিম নেওয়াজ, সদস্য শহিদুল ইসলাম বাচ্চুসহ দলের ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। বাধা পেয়ে দলের নেতা-কর্মীরা সেখান থেকে চলে যান। 

ফরিদপুর: বিএনপির চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ফরিদপুরে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে জেলা ও শহর বিএনপি। বেলা ১১টার দিকে থানারোড থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি আলীপুর গোলপুকুর মার্কেটের সামনে গিয়ে শেষ হয়।

 সেখানে দলের নেতা-কর্মীরা মানববন্ধন শুরু করে। মানববন্ধনে বক্তৃতা করেন জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আলী আশরাফ নাননু, জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক একে কিবরিয়া স্বপন, এমটি আক্তার টুটুল, এবি সিদ্দিকী মিতুল, গোলাম মোস্তফা মিরাজ। কিছুক্ষণ পরেই পুলিশ মানববন্ধনে বাধা দেয়। পরে মানববন্ধন কর্মসূচিটি প- হয়ে যায়।

ঝালকাঠি: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে মানববন্ধন করেছে ঝালকাঠি জেলা বিএনপি। বৃহস্পতিবার সকাল ১০টায় শহরের আমতলার মোড় গলিতে দলীয় কার্যালয়ের পাশে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান খান বাপ্পি। মানববন্ধনে বক্তারা খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করে অবিলম্বে মুক্তি এবং তার সুচিকিৎসার দাবি জানান। 

মানববন্ধনে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহসভাপতি নুরুল আলম গিয়াস, সদর উপজেলা বিএনপির সভাপতি সরদার এনামুল হক এলিন, শহর বিএনপির সাধারণ সম্পাদক আনিসুর রহমান তাপু, জেলা মহিলা দলের সভানেত্রী মাহফুজা জুয়েল, জেলা যুবদলের সাধারণ সম্পাদক রবিউল হোসেন তুহিন, সহসভাপতি কামাল মল্লিক, সেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সরদার সাফায়েত হোসেন ও সাংগঠনিক সম্পাদক এনামুল হক সাজু। 

নীলফামারী: পুলিশি বাধার মুখে সড়কে দাঁড়াতে পারেনি নীলফামারী বিএনপি নেতাকর্মীরা। চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল সাড়ে এগারটার দিকে লিফলেট বিতরণ এবং মানববন্ধনের জন্য পৌরমার্কেটস্থ দলীয় কার্যালয়ে জড়ো হচ্ছিলেন স্থানীয় বিএনপির নেতা কর্মীরা। 

লিফলেট বিতরণ শুরু হলে প্রথমে বাঁধা দেয় পুলিশ, পরে কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন করতে চাইলে সেখানেও বাধা দেন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সেখানে ধাক্কাধাক্কি হয় পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের। 

পরে পুলিশ বেষ্টনির মধ্যে সংক্ষিপ্ত সমাবেশ বক্তব্য রাখেন জেলা বিএনপির আহ্বায়ক আলমগীর সরকার, সদস্য সচিব জহুরুল আলম, সদর উপজেলা সদস্য সচিব আখতারুজ্জামান জুয়েল, শহর কমিটির সদস্য সচিব মাসুদ চৌধুরী ও জেলা ছাত্রদলের সদস্য সচিব মারুফ পারভেজ প্রিন্স।

শাহরাস্তি (চাঁদপুর) সংবাদদাতা : চাঁদপুরের শাহরাস্তিতে পুলিশের বাধায় বিএনপির মানববন্ধন পন্ড হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে উপজেলার মেহের কালিবাড়ী এলাকায় বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এ কর্মসূচির আয়োজন করেছে স্থানীয় বিএনপি ও অংগ সহযোগি সংগঠন। সকাল থেকেই মানববন্ধনে অংশ নিতে আসতে শুরু করে নেতাকর্মীরা। এ সময় উপজেলা বিএনপির আহবায়ক দেলোয়ার হোসেন মিয়াজী ও সাবেক সদস্য সচিব মোস্তফা কামাল নেতাকর্মীদের স্বাগত জানান। এরপর পুলিশ প্রশাসন থেকে মানববন্ধন না করার জন্য বলা হলে নেতাকর্মীরা স্থান ত্যাগ করে চলে যায়। উপজেলা বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে পুলিশ মানববন্ধন না করার জন্য চাপ প্রয়োগ করলে বাধ্য হয়েই তারা কর্মসূচি পালন না করে ফিরে যান।

এদিকে পুলিশের বাধার সংবাদ শুনে অনেক নেতাকর্মী নিজ এলাকায় ফিরে যান, উপজেলায় মানববন্ধন করতে না পেরে কয়েকটি ইউনিয়নে মানববন্ধন পালন করে বিএনপির নেতাকর্মীরা, জানা যায় চিতোষী পশ্চিম ইউনিয়নের আয়নাতলী বাজার, সূচীপাড়া উত্তর ইউনিয়নের শোরসাক বাজার ও রায়শ্রী উত্তর ইউনিয়নের উনকিলা বাজারে মানববন্ধন পালন করেন তারা।

নীলফামারী সংবাদদাতা: পুলিশি বাঁধার মুখে সড়কে দাঁড়াতে পারেনি নীলফামারী বিএনপি নেতা কর্মীরা। চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল সাড়ে এগারটার দিকে লিফলেট বিতরণ এবং মানববন্ধনের জন্য পৌরমার্কেটস্থ দলীয় কার্যালয়ে জড়ো হচ্ছিলেন স্থানীয় বিএনপির নেতা কর্মীরা। 

লিফলেট বিতরণ শুরু হলে প্রথমে বাঁধা দেয় পুলিশ, পরে কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন করতে চাইলে সেখানেও বাঁধা দেন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সেখানে ধাক্কাধাক্কি হয় পুলিশের সাথে বিএনপি নেতা কর্মীদের। 

পরে পুলিশ বেস্টনির মধ্যে সংক্ষিপ্ত সমাবেশ বক্তব্য রাখেন জেলা বিএনপির আহবায়ক আলমগীর সরকার, সদস্য সচিব জহুরুল আলম, সদর উপজেলা সদস্য সচিব আখতারুজ্জামান জুয়েল, শহর কমিটির সদস্য সচিব মাসুদ চৌধুরী ও জেলা ছাত্রদলের সদস্য সচিব মারুফ পারভেজ প্রিন্স।

অনলাইন আপডেট

আর্কাইভ