শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

শিমুল বিশ্বাসকে পাসপোর্ট দেয়ার আদেশ চেম্বারে স্থগিত

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসকে নতুন পাসপোর্ট সরবরাহ করার নির্দেশ দেওয়া হাইকোর্টের রায় স্থগিত করেছেন চেম্বার আদালত। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে গতকাল সোমবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান এ আদেশ দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। তিনি বলেন, ২৯ আগস্ট হাইকোর্ট বিভাগ তার পাসপোর্ট দিতে যে রায় দিয়েছেন, তা গতকাল স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।
এর আগে গত ২৯ আগস্ট শিমুল বিশ্বাসকে সাত দিনের মধ্যে নতুন পাসপোর্ট সরবরাহের রায় দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছিল। পরে ওই রায় স্থগিত চেয়ে আপিল আবেদন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। এ সংক্রান্ত রিটের ওপর জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই রায় দেন।
শিমুল বিশ্বাসের পাসপোর্ট হারিয়ে যাওয়ায় তিনি গত ৪ জুন নতুন পাসপোর্ট চেয়ে পাসপোর্ট অফিসে আবেদন জানান। এরপর পাসপোর্ট অফিস থেকে তাকে একটি স্লিপ দেওয়া হয়।
স্লিপ অনুযায়ী অফিসে পাসপোর্ট নিতে গেলে শিমুল বিশ্বাসকে জানানো হয়, ‘শিমুল বিশ্বাস বিএনপি নেতা। বিএনপি নেতা হিসেবে তাকে পাসপোর্ট দেওয়া যায় কিনা তা বিবেচনা করার জন্য পুলিশ হেডকোয়ার্টারের মতামত জানতে চাওয়া হয়েছে। তবে এ বিষয়ে কোনও মতামত আসেনি। তারপর পাসপোর্ট না পাওয়ায় তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ