শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

সেনাবাহিনীকে ব্যঙ্গ করায় মিয়ানমারে থিয়েটার দলকে কারাদণ্ড

৩১ অক্টোবর, দ্য গার্ডিয়ান : মিয়ানমারের সেনাবাহিনীকে নিয়ে ব্যঙ্গ করায় একটি থিয়েটার দলের পাঁচ সদস্যকে এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। বুধবার আদালত এই রায় দেয়। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

২০১৬ সালে মিয়ানমারের দীর্ঘ দিনের সামরিক শাসনের অবসান ঘটে। মিয়ানমারের নেত্রী অং সান সু চি নির্বাচিত হয়ে দায়িত্ব নিলে আনুষ্ঠানিক সেনা শাসনের অবসান ঘটে দেশটিতে। মিয়ানমারে নির্বাচিত বেসামরিক সরকার থাকলেও দেশটিতে সেনাবাহিনী অনেক প্রভাবশালী। দেশটির পার্লামেন্টের ২৫ শতাংশ সেনাবাহিনীর জন্য সংরক্ষিত। গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়ও সেনাবাহিনীর নিয়ন্ত্রণে।

পিকক জেনারেশন নামের ওই থাঙ্গিয়াত থিয়েটার দলের সদস্যদের এপ্রিলে গ্রেফতার করা হয়। মিয়ানমারের নববর্ষ উদযাপনের এক আয়োজনে সেনাবাহিনীর পার্লামেন্টে প্রতিনিধি ও বাণিজ্যে জড়িত থাকা নিয়ে ব্যঙ্গ করা হয়।

থাঙ্গিয়াত নাচ ও সংগীতের সমন্বয়ে ব্যঙ্গাত্মক শিল্প। বুধবার আদালত তাদেরকে দোষী সাব্যস্ত করে এক বছরের কারাদণ্ড দেয়। সেনাবাহিনীকে হুমকি ও সেনাসদস্যদের অবমাননা করে এমন তথ্য প্রচাররোধের আইনে তাদের এই দণ্ড দেয়া হয়। এই আইনে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড দেয়ার বিধান রয়েছে এবং এই অপরাধ জামিন অযোগ্য।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ-পূর্ব এশিয়ার গবেষণা পরিচালক জোয়ান ম্যারিনার বলেন, এই রায় ভয়াবহ। ব্যঙ্গাত্মক শিল্পের জন্য মানুষকে শাস্তি দেয়া মিয়ানমারে মতপ্রকাশের স্বাধীনতার ভয়াবহতা তুলে ধরে।

এর আগে আগস্টে ইয়াঙ্গুনের একটি আদালত দেশটির বিখ্যাত চলচ্চিত্র নির্মার্তাকে সেনাবাহিনীকে অবমাননার দায়ে কারাদণ্ড দেয়। ওই চলচ্চিত্র নির্মার্তা ফেসবুকে এক পোস্টের মাধ্যমে সেনাবাহিনীর সমালোচনা করেছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ