মঙ্গলবার ০৭ জুলাই ২০২০
Online Edition

টুইটারে নিষিদ্ধ হচ্ছে রাজনৈতিক বিজ্ঞাপন 

৩১ অক্টোবর, বিবিসি : সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। সংস্থাটির দাবি, ‘মানুষের রাজনৈতিক বিশ্বাস কিনতে নয়, অর্জন করতে হয়।’ বৃহস্পতিবার সংস্থাটির প্রধান নির্বাহী জ্যাক ডরসি এক টুইটবার্তায় বলেন, ইন্টারনেট বিজ্ঞাপন খুবই শক্তিশালী আর এটি ব্যবসায়ীদের জন্য খুবই কাযর্কর। তবে এই শক্তিমত্তাটিই রাজনীতির জন্য ঝুঁকিপূর্ণ।

ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, এই নিষেধাজ্ঞা আগামী ২২ নভেম্বর থেকে কার্যকর করা হবে এবং এর সম্পূর্ণ বিবরণী পাওয়া যাবে আগামী ১৫ নভেম্বর। ডরসি বলেন, নিষেধাজ্ঞার অন্যতম একটি কারণ হচ্ছে সহজেই যাতে কেউ কোনও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দিতে না পারে। এজন্য আমরা আমাদের সিস্টেমগুলোকে নতুন করে আপডেট করছি।’

এর আগে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছিল তারা রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধের পক্ষে নয়। এমন সময় টুইটারের এই অবস্থান রাজনীতিবিদদের জন্য বিশেষ করে মার্কিন রাজনীতিবিদদের কাছে বড় এক ধাক্কা বলে মনে করছেন অনেকে। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় আমার মনে হয় না বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কোনও রাজনৈতিক বার্তা নিষিদ্ধ করা উচিত।

অনলাইন আপডেট

আর্কাইভ