মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪
Online Edition

পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় ইনসাফভিত্তিক শ্রমনীতির বাস্তবায়ন অনিবার্য -মিয়া গোলাম পরওয়ার

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, পরিবহন শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ন্যায্য মজুরি, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে ইনসাফভিত্তিক শ্রমনীতির বাস্তবায়ন অনিবার্য।
গতকাল মঙ্গলবার বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঘোষিত ১-১৫ ডিসেম্বর দেশব্যাপী শ্রমিক সেবাপক্ষ পালনের অংশ হিসেবে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আয়োজিত ড্রাইভারদের ড্রাইভিং লাইসেন্স করার জন্য নগদ অর্থ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন। পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কবির আহমেদের সভাপতিত্বে ও কেন্দ্রীয় সহ-সভাপতি আব্দুস সালামের পরিচালনায় এসময় বিশেষ অতিথি ছিলেন শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আতিকুর রহমান। উপস্থিত ছিলেন পরিবহন ফেডারেশনের নির্বাহী সদস্য সাইফুল ইসলাম, এইচ এম আতিকুর রহমান প্রমুখ।
মিয়া গোলাম পরওয়ার আরো বলেন, বিআরটিএ’র অফিসসমূহে সেবা গ্রহিতাদের হয়রানি, দুর্নীতি, দালাল ও প্রতারকদের দৌরাত্ম্যের কারণে অনেক দক্ষ চালক লাইসেন্স প্রাপ্তিতে বিড়ম্বনার শিকার হচ্ছে। বিআরটিএ যে পরিমাণ গাড়ির রেজিস্ট্রেশন দিয়ে থাকে সে পরিমাণে চালকের লাইসেন্স প্রদান করে না। তাছাড়া লাইসেন্স পেতে ঘাটে ঘাটে পোহাতে হয় ভোগান্তি। তিনি মনে করেন, শুধু আইনের আওতায় এনে বিআরটিএ’র দুর্নীতিরোধ, সড়কের শৃঙ্খলা, শ্রমিকদের অধিকার আদায় সম্ভব না। একমাত্র ইনসাফভিত্তিক শ্রমনীতির বাস্তবায়নের মাধ্যমে পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা সম্ভব।
সর্বপরি তিনি সরকারের কাছে আহবান জানিয়ে বলেন, সড়ক-মহাসড়ক ব্যবহারের নীতিমালা, বিজ্ঞানসম্মত সড়ক নির্মাণ, দুর্নীতিমুক্ত বিআরটিএ প্রতিষ্ঠা, চালকদের জন্য প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণ, পরিবহন শ্রমিকদের শ্রমঘণ্টা, বিশ্রাম, নিয়োগপত্র পরিচয়পত্র, মজুরি নির্ধারণ, দুর্ঘটনায় ক্ষতিপূরণসহ প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যাক্তিদের এগিয়ে আসার আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ