ঢাকা, শুক্রবার 18 September 2020, ৩ আশ্বিন ১৪২৭, ২৯ মহররম ১৪৪২ হিজরী
Online Edition

বিজেপি নেতার বয়ান:সংস্কৃত ভাষায় কথা বললে ডায়াবেটিস ভাল হয়, কোলেস্টরেল কমে!

সংগ্রাম অনলাইন ডেস্ক: ভারতের উগ্র সাম্প্রদায়িক দল বিজেপি।এই দলের নেতারা রাজনৈতিক সুবিধা লাভের জন্য ধর্মের নামে নাগরিকদের মধ্যে বিদ্বেষ ছড়ানোর মাধ্যমে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধিয়ে নির্বিচারে সংখ্যালঘু নিধনে পিছপা হননা।গোরক্ষার নামে প্রায়ই দেশটিতে সংখ্যালঘু মুসলিম নাগরিকদের হত্যা করা হয়।গরু নিয়ে সেখানে রাজনৈতিক ফায়দা হাসিল করার জন্য তারা এমনকি গোমূত্রের মাহাত্ম্য বর্ণনা করে মানুষকে গোমূত্র পান করাতেও পিছপা হননা।এখন আবার শুরু হয়েছে সংস্কৃতি ভাষা নিয়েও সাম্প্রদায়িক রাজনীতি। ক্ষমতাসীন দলের একজন এমপি গণেশ সিং বৃহস্পতিবার বলেছেন, প্রতিদিন প্রতিদিন সংস্কৃত ভাষায় কথা বললে নাকি ডায়াবেটিস ভাল হয়ে যায় এবং কোলেস্টেরল কমে! সংস্কৃত বিশ্ববিদ্যালয় বিলের বিষয়ে একটি বিতর্কে অংশগ্রহণ করে তিনি আরও দাবি করেন যে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নাকি এক গবেষণায় জানিয়েছে, যদি কম্পিউটার প্রোগ্রামিং সংস্কৃত ভাষায় করা হয় তবে তা ত্রুটিমুক্ত হবে। 

গণেশ সিং আরও বলেন, কয়েকটি ইসলামিক ভাষা সহ বিশ্বের প্রায় ৯৭ শতাংশেরও বেশি ভাষা সংস্কৃতের উপর ভিত্তি করেই নির্মিত হয়েছে।

এই বিল বিষয়ে সংস্কৃত ভাষায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ চন্দ্র সারঙ্গি। তিনি বলেন এই ভাষাটি খুবই নমনীয় এবং একটি বাক্য এই ভাষায় বিভিন্নভাবে বলা যেতে পারে।

তিনি আরও জানান, ব্রাদার এবং কাউ-এর মতো বিভিন্ন ইংরেজি শব্দ সংস্কৃত থেকেই এসেছে।

প্রতাপ চন্দ্র সারঙ্গি বলেন যে এই প্রাচীন ভাষার প্রচারের ফলে অন্য কোনও ভাষার প্রভাব পড়বে না।

উল্লেখ্য, সংস্কৃতিকে ভারতের অন্যতম রাষ্ট্র ভাষার মর্যাদা দেয়া হলেও প্রাচীন এই বৈদিক ভাষাটি এখন কোন কথা ভাষা নয়।- সূত্র:এনডিটিভি

ডিএস/এএইচ

 

অনলাইন আপডেট

আর্কাইভ