বুধবার ০১ মে ২০২৪
Online Edition

সরকারের ভ্রান্তনীতি ও দুর্নীতির কারণেই পাটশিল্প নিয়ে আত্মঘাতী সিদ্ধান্ত -শামসুল ইসলাম

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম বলেন, দুর্নীতি, অনিয়ম, অদক্ষতা, কর্মকর্তাদের ভুল পরিকল্পনা, অপচয়, লুটপাট, সরকারের ভ্রান্তনীতি, প্রশাসনের ব্যর্থতার কারণে পাট শিল্প নিয়ে সরকার আত্মঘাতী সিদ্ধান্ত  নিয়েছে।  প্রশাসনের ব্যর্থতার কারণে করোনার মতো এত বড় একটা বিপর্যয়ের মধ্যে নতুন করে দেশের ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকলের ২৫ হাজার শ্রমিককে কর্মহীন করার সিদ্ধান্ত কোনভাবেই মেনে নেয়া যায় না। রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে দেয়ার সরকারি  সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে গতকাল সোমবার দেয়া  বিবৃতি তিনি এই কথা বলেন।
বিবৃতিতে তিনি আরো বলেন, পাটকলগুলো বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, কারণ হিসেবে ক্রমাগত লোকসানের কথা বলা হয়েছে। আবার একই সাথে পরবর্তী সময়ে সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) ভিত্তিতে পুনরায় পাটকলগুলো চালু করা হবে বলে জানানো হয়েছে। তার মানে বেসরকারি অংশীদারিত্বে পরিচালিত হলে লোকসান হবে না। অর্থাৎ, সমস্যাটা পাট শিল্পের নয়। সরকারের ব্যবস্থাপনা, দুর্নীতি, লুটপাট আজকে পাট শিল্পকে এই অবস্থানে নিয়ে এসেছে। অথচ কয়েক দশক ধরে এই শিল্পই বাংলাদেশের অর্থনীতির অন্যতম স্তম্ভ ছিল।
তিনি পাট উৎপাদনের তথ্য দিয়ে বলেন, গড়ে বর্তমানে পৃথিবীতে ১৯ লাখ হেক্টর জমিতে পাট চাষ করে ৩২ লাখ মেট্রিক টন পাট উৎপাদন হয়ে থাকে। যার শতকরা ২৫ ভাগেরও বেশি অর্থাৎ ৮.৩৩ লাখ মেট্রিকটন বা পৃথিবীর মোট উৎপাদনের ২৬.০২ শতাংশ বাংলাদেশে উৎপাদন হয়ে থাকে। অথচ বিশ্বব্যাপী পাটপণ্যের চাহিদা ও গুরুত্ব বাড়লেও বিশ্বের সবচেয়ে উচ্চ মানসম্পন্ন পাট উৎপাদনকারী বাংলাদেশ তার সম্ভাবনাকে কাজে লাগাতে ব্যর্থ হচ্ছে। আর ভারত বাংলাদেশ থেকে পাটের কাঁচামাল কিনে সেটা প্রক্রিয়াকরণের মাধ্যমে বিদেশে বিক্রি করে মুনাফা গড়লেও পাট ও পাটজাত দ্রব্যের উৎপাদন ও বিকাশের জন্য যে পরিমাণে মনোনিবেশ করা প্রয়োজন আমাদের রাষ্ট্র তা করছে না বরং পাটকলগুলো সরকার বন্ধের ষড়যন্ত্র করছে।
শামসুল ইসলাম বলেন, প্রায় ৭০ হাজার শ্রমিক ও তাদের পরিবারের প্রায় ৩ লাখ সদস্য এবং পাটচাষী পরিবারের ৩ কোটি সদস্য পাট ও পাট শিল্পের সাথে যুক্ত। তাদের জীবন ও জীবিকা ধ্বংসের আত্মঘাতি এই সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় পাটকল শ্রমিক ও পাটচাষীদের ঐক্যবদ্ধ করে রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধে সরকারের গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান। প্রেসবিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ