বুধবার ০১ মে ২০২৪
Online Edition

খাগড়াছড়ি জেলা জামায়াতের সাবেক আমীর ও সাবেক চেয়ারম্যান মাওলানা হাবিব আহমদের ইন্তিকাল ॥ ৩ দফা জানাজা শেষে দাফন সম্পন্ন

চট্টগ্রাম ব্যুরো : গতকাল সোমবার ২৯ জুন সকাল ১১টায় জামায়াতে ইসলামী খাগড়াছড়ি পাবর্ত্য জেলার সাবেক আমীর, ফটিকছড়ি উপজেলা জামায়াতের সাবেক আমীর, দাঁতমারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা হাবিব আহমদ (৬৮) চট্টগ্রাম মহানগরীর পার্কভিউ হাসপাতালে ইন্তিকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
তিনি ৩ ভাই ও ৪ বোনের মধ্যে সবার বড় ছিলেন। মরহুম মাওলানা হাবিব আহমদ ২ ভাই, ৪ বোন, ৫ ছেলে ও ১ মেয়ে এবং স্ত্রীসহ অসংখ্য আত্মীয়-স্বজন, সংগঠনের নেতা-কর্মী ও গুণগ্রাহী রেখে যান।
তিনি ১ জানুয়ারি ১৯৫২ সালে ফটিকছড়ি উপজেলার দাঁতমারা ইউনিয়নের বালখালি গ্রামে জন্ম গ্রহণ করেন।  তিনি দীর্ঘদিন দাঁতমারাস্থ এ.বি.জেড সিকদার উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক ছিলেন। ১৯৯০ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত জামায়াতে ইসলামী খাগড়াছড়ি পার্বত্য জেলার আমীরের দায়িত্ব পালন এবং ২০০০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ফটিকছড়ি উপজেলা জামায়াতের আমীরের দায়িত্ব পালন করেন। মরহুম মাওলানা হাবিব আহমদ বিশিষ্ট আলেমে দ্বীন ছিলেন। তিনি ১৯৭১ সাল থেকে দাঁতমারা জামে মসজিদের খতিব ছিলেন। তিনি ২০০৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ফটিকছড়ি উপজেলার দাঁতমারা ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। ২০১৩ সাল থেকে তিনি শিক্ষকতা জীবন শেষ করে অবসর গ্রহণ করেন। অত্যন্ত অমায়িক, ভদ্র ও নম্র ব্যহারের অধিকারী ছিলেন মাওলানা হাবিব আহমদ। রাজনৈতিক জীবনেও এক বর্ণাট্য ইতিহাস তাঁর। তিনি ফটিকছড়ি উপজেলা নির্বাচনে নাগরিক পরিষদ মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী ছিলেন। ২০ দলীয় জোট ফটিকছড়ি উপজেলার সদস্য সচিব ছিলেন। তিনি দাঁতমারা মঈনুল উলুম দাখিল মাদরাসার অন্যতম প্রতিষ্ঠাতা। মরহুম মাওলানা হাবিব আহমদ ফটিকছড়ি নারায়নহাট মাদরাসা থেকে দাখিল পাশ এবং চট্টগ্রাম দারুল উলুম আলীয়া মাদরাসা থেকে আলিম ও ফাজিল পাস করে তৎকালীন ইসলামিয়া কলেজ (বর্তমান হাজী মুহাম্মদ মহসিন কলেজে) অধ্যয়ন করেন। উল্লেখ্য মরহুম মাওলানা হাবিব আহমদের বড় ছেলে আহমদ খালেদুল আনোয়ার জামায়াতে ইসলামী চকবাজার থানার আমীর এবং মেঝো ছেলে আহমদ জাহেদুল আনোয়ার ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সাবেক অফিস সম্পাদক ছিলেন।
৩ টি জানাযা শেষে দাফন সম্পন্নমরহুম মাওলানা হাবিব আহমদের প্রথম জানাজার নামাজ চট্টগ্রাম মহানগরীতে অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম উত্তর জেলা জামায়াতের আমীর অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ আমিরুজ্জামানের ইমামতিতে অনুষ্ঠিত জানাজায় সামাজিক দুরত্ব বজায় রেখে বহু আলেম, আত্মীয়-স্বজন ও জনগণ উপস্থিত ছিলেন।
জামায়াতে ইসলামী চট্টগ্রাম দক্ষিণ জেলার নায়েবে আমীর মুহাম্মদ ইসহাক, চট্টগ্রাম মহানগরীর সহকারী সেক্রেটারী অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিন, মহানগরী জামায়াতের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ উল্লাহ ও ফয়সাল মুহাম্মদ ইউনুছ, চকবাজার জামায়াত নেতা আবু তাহমিম, আবদুল হান্নানসহ গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
মরহুমের দ্বিতীয় জানাযার নামাজ বিকাল ৪ টায় ফটিকছড়ি উপজেলা সদর পাইন্দস্থ ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা নুরুল আলম এতে ইমামতি করেন।
মাওলানা হাবিব আহমদের তৃতীয় জানাযা বাদ মাগরিব দাঁতমারা জামে মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মরহুমের বড় ছেলে মাওলানা আহমদ খালেদুল আনোয়ার। উক্ত জানাযার নাামযে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পাবর্ত্য জেলা জামায়াতের আমীর অধ্যাপক সৈয়দ আব্দুল মোমেন ও বান্দরবান পার্বত্য জেলা জামায়াতের আমীর মাওলানা আব্দুস সালাম আজাদ, বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা আব্দুল মালেক, মাওলানা আব্দুল কাইয়ুম জহুরুল, জামায়াতে ইসলামী ভুজপুর থানা আমীর জিয়াউল হক, চেয়ারম্যান জানে আলম, মাওলানা আব্দুর রহমান ও ভুজপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শফিউল আলম প্রমুখ। মরহুম মাওলানা হাবিব আহমদের মৃত্যুতে চট্টগ্রাম নগর, ফটিকছড়ি দাঁতমারা এলাকার সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছাড়া মেনে আসে। পর পর তিনটি জানাযা শেষে মরহুমের লাশ দাঁতমারাস্থ পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।
চট্টগ্রাম জামায়াত নেতৃবৃন্দের শোক : খাগড়াছড়ি জেলা ও ফটিকছড়ি উপজেলা জামায়াতের সাবেক আমীর ও দাঁতমারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা হাবিব আহমদের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও চট্টগ্রাম মহানগরী আমীর মাওলানা মুহাম্মদ শাহজাহান, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও চট্টগ্রাম মহানগরী সেক্রেটারি মুহাম্মদ নজরুল ইসলাম, চট্টগ্রাম উত্তর জেলা জামায়াতের আমীর অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ আমিরুজ্জামান ও সেক্রেটারি অধ্যাপক মুহাম্মদ নুরুল আমিন চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা জামায়াতের আমীর মুহাম্মদ জাফর সাদেক ও সেক্রেটারি ড. হেলাল উদ্দিন মুহাম্মদ নোমান, খাগড়াছড়ি জেলা আমীর অধ্যাপক সৈয়দ আব্দুল মোমেন এক শোক বাণী প্রদান করেন।শোক বাণীতে নগর জামায়াত নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ