ঢাকা,মঙ্গলবার 30 April 2024, ১৭ বৈশাখ ১৪৩০, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

যুদ্ধ বিরতিতে রাজি আর্মেনিয়া-আজারবাইজান

সংগ্রাম অনলাইন ডেস্ক: নাগার্নো-কারাবাখ নিয়ে চলমান যুদ্ধের ইতি টানতে বিবাদমান দুই রাষ্ট্র আজারবাইজান ও আর্মেনিয়া সম্মত হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। মস্কোয় শুক্রবার দুই পক্ষের দীর্ঘ আলোচনার পর এ বিষয়ে মতৈক্য হয় বলে এএফপি ও বিবিসি’র খবরে বলা হয়েছে।

জানা গেছে, ১০ অক্টোবর মধ্যরাত থেকে এই সাময়িক যুদ্ধ বিরতি কার্যকর হবে।

এক বিবৃতিতে লাভরভ জানিয়েছেন, যুদ্ধ বিরতির সময়টাতে আন্তর্জাতিক কমিটি অব রেড ক্রসের মধ্যস্থতায় যুদ্ধে নিহতদের দেহ ও বন্দীদের বিনিময় করবে আজারবাইজান ও আর্মেনিয়া। সেই সঙ্গে যত দ্রুত সম্ভব বিতর্কিত নাগার্নো-কারাবাখ নিয়ে দীর্ঘ মেয়াদি সমাধানের খোঁজে আলোচনা শুরু করতেও রাজি হয়েছে উভয় পক্ষ।

আর্মেনীয় অধ্যুষিত নাগোরনো-কারাবাখ নিয়ে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার বিবাদ দীর্ঘদিনের। গত ২৭ সেপ্টেম্বর এই অঞ্চলে নতুন আবারো যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে ইতোধ্যে তিন শতাধিক মানুষ নিহত হয়েছেন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছেন হাজার হাজার মানুষ। এর আগে ১৯৯৪ সালে অস্ত্রবিরতির আগে আজ়ারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটে। ওই লড়াইয়ের পর থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চল আর্মেনিয়ার মদতে দখল করে নেয় আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা। ২০১৬ সালেও ওই এলাকায় সংঘর্ষে ১১০ জন নিহত হয়েছিলেন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ