বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
Online Edition

বাখমুত যুদ্ধে ২০ হাজার ওয়াগনার সেনা নিহত--প্রিগোজিন

২৫ মে, আল জাজিরা: পূর্ব ইউক্রেনের বাখমুত নিয়ন্ত্রণের জন্য মাসব্যাপী যুদ্ধে রাশিয়ার ওয়াগনার ভাড়াটে গ্রুপের অন্তত ২০ হাজার সেনা নিহত হয়েছে বলে জানিয়েছেন গ্রুপটির প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন। তিনি বলেছেন, ইউক্রেনে লড়াই করার জন্য কমপক্ষে ৫০ হাজার বন্দিকে নিয়োগ দেয়া হয়েছিল। তাদের মধ্যে প্রায় ২০ শতাংশ নিহত হয়েছেন। নিজের টেলিগ্রাম চ্যানেলে বুধবার একটি ভিডিও সাক্ষাৎকারে প্রিগোজিন এ দাবি করেন। কয়েকদিন আগে ওয়াগনার এবং রাশিয়ান সামরিক বাহিনী বাখমুতের নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করে মস্কো। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এ বিজয়ের জন্য সশস্ত্র বাহিনীকে অভিনন্দনও জানিয়েছেন। তবে কিয়েভ বলেছে, তাদের বাহিনী বাখমুতে এখনও লড়াই চালিয়ে যাচ্ছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে অযোগ্যতার জন্য অভিযুক্ত করে দেশটির সামরিক নেতৃত্বের তীব্র সমালোচনা করে আসছেন প্রিগোজিন। তিনি সতর্ক করেছেন, বাখমুতে ব্যাপক প্রাণহানি দেশের (রাশিয়ার) জন্য মারাত্মক ঝুঁকি নিয়ে আসছে।

সাক্ষাৎকারে রাশিয়ার সবচেয়ে শক্তিশালী ভাড়াটে নেতা বলেন, ইউক্রেন পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। তারা পূর্বে তীব্র লড়াইয়ের কেন্দ্রবিন্দু বাখমুত ঘিরে ফেলার চেষ্টা করবে এবং ক্রিমিয়া আক্রমণ করবে। এই দৃশ্যটি রাশিয়ার জন্য ভাল হবে না। তাই আমাদের একটি কঠিন যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ