মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪
Online Edition

অ্যাজমা শ্বাসকষ্ট ফুসফুসজনিত রোগীদের জন্য ঢাকার বাতাস বিপজ্জনক হয়ে উঠছে

স্টাফ রিপোর্টার: বিশ্বের ১২০টি শহরের মধ্যে গতকাল সোমবার বায়ুদূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। অপরদিকে, দূষণ তালিকায় রাজধানী ঢাকা রয়েছে ১০ নম্বরে। গতকাল সোমবার সকাল ৮টা ৩৩ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এসব তথ্য।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

দূষণ তালিকার শীর্ষে থাকা চিয়াং মাই শহরের স্কোর ১৭৭ অর্থাৎ সেখানকার বায়ুর মান অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। দূষণ স্কোর অনুযায়ী, সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর। এরপর রয়েছে ভারতের দিল্লী। এই শহরটির বাতাসও অস্বাস্থ্যকর। রাজধানী ঢাকার দূষণ স্কোর ১৪২ অর্থাৎ সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর। বিশেষ করে যাদের অ্যাজমা, শ্বাসকষ্ট, ফুসফুসজনিত নানা ধরনের রোগ রয়েছে তাদের জন্য ঢাকার বাতাস আজ ক্ষতিকর।

অনলাইন আপডেট

আর্কাইভ