ঢাকা,মঙ্গলবার 30 April 2024, ১৭ বৈশাখ ১৪৩০, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

ইসলামের সুমহান দাওয়াত পথহারা মানুষের নিকট পৌঁছে দিতে হবে: অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার

সংগ্রাম অনলাইন: বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল, সাবেক সংসদ সদস্য, অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেছেন, ইসলামের সুমহান দাওয়াত পথহারা মানুষের নিকট পৌঁছে দিতে হবে এবং  দেশ ও জাতি এক অনিশ্চয়তা হাত থেকে রক্ষা করতে হবে। 

আজ ১৭ এপ্রিল বুধবার গাজীপুর মহানগর জামায়াতের ইউনিট  দায়িত্বশীল  সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় শুরা সদস্য ও  গাজীপুর মহানগর জামায়াতের সেক্রেটারি মোঃ খায়রুল হাসানের সভাপতিত্বে সকালে ভার্চুয়াল প্লাটফরমে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান এবং জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও ঢাকা উত্তর অঞ্চল  পরিচালক অধ্যক্ষ মুহাম্মদ ইজ্জত উল্লাহ।

অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, সরকার অবৈধভাবে দীর্ঘ মেয়াদে ক্ষমতায় থাকার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। এমতাবস্থায় দেশ বাঁচানোর  সংগ্রামে মুক্তিকামী জনতাকে সাথে নিয়ে সর্বাত্মক সংগ্রাম গড়ে তুলতে হবে। উত্তম চরিত্র, মানব সেবা ও ভালোবাসা দিয়ে মানুষের মন জয় করতে হবে। আল্লাহর কাছে জবাবদিহির অনুভূতি নিয়ে  আমাদের দায়িত্ব পালন করতে হবে। দায়িত্ব পালনে যোগ্যতা অর্জনের বিকল্প নেই। এজন্য ব্যাপক পড়াশুনো করতে হবে। আমাদের এখন বেশি দরকার আল্লাহর সাথে গভীর সম্পর্ক স্থাপন। এজন্য রাত জেগে বেশি বেশি নফল ইবাদত ও অধ্যায়নে মনোনিবেশ করতে হবে। পথহারা মানুষের মুক্তির লক্ষ্যে দাওয়াতী কাজ বৃদ্ধি করতে হবে। সমাজ এবং রাষ্ট্রের সর্বপর্যায়ে নেতৃত্ব দেয়ার যোগ্যতা অর্জন করতে হবে। 

তিনি আরো বলেন, মহান আল্লাহর জমিনে আল্লাহর বিধান কায়েমের জন্য গাজীপুর মহানগর জামায়াতের দায়িত্বশীলদের অগ্রনী ভূমিকা পালন করতে হবে। এলাকার প্রতিটি পাড়া মহল্লায়, অলিতে-গলিতে আপনাদের বিচরন নিশ্চিত করতে হবে। সব সময় অসহায় দুস্থ আর্ত মানুষদের পাশে দাঁড়াতে হবে। দলমতের উর্ধ্বে উঠে মানব সেবা করতে হবে। প্রধান অতিথি তাঁর বক্তব্যে আরো বলেন, অবৈধভাবে প্রতিষ্ঠিত বর্তমান সরকারের লাগামহীন দুর্নীতি ও অপশাসনের কারণে সমগ্র পৃথিবিতে বাংলাদেশের মান সন্মান ভুলুন্ঠিত হচ্ছে। সরকার যে কোনো ভাবে দীর্ঘদিন ক্ষমতায় থাকতে চায়, সে জন্য সরকার সব কিছুতেই দলীয়করণ করছে।  ইসলামী আন্দোলনের নেতা কর্মীদরকে নিরাশ হওয়া চলবে না, হতাশ হওয়া চলবে না। সব সময় ধৈর্য ও প্রজ্ঞার সাথে এগিয়ে যেতে হবে। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা মোঃ রফিকুল ইসলাম খান বলেন, দেশ এখন চরম ক্লান্তিকাল অতিক্রম করছে, দেশের নিরীহ মানুষগুলো চরম দূঃখ দুর্দশায় দিনাতিপাত করছেন। এই সুবিধা বঞ্চিত মানুষগুলো বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতা কর্মী সমর্থকদের দিকে চেয়ে আছেন।  বাংলাদেশ জামায়াতে ইসলামীর  প্রতিটি নেতা কর্মী সমর্থক দানশীল, পরোপকারী, দেশ প্রেমিক। তাঁরা সব সময় অসহায় দুস্থ আর্ত মানবতার সেবায় নিয়োজিত। তিনি আরও বলেন, জামায়াতের প্রতিটি নেতা কর্মীকে দাওয়াতী কাজের উপর গুরুত্ব বেশি দিতে হবে। এই দাওয়াতী কাজে অনেকের মাঝে হীনমন্যতা কাজ করে যা কোনো ভাবেই উচিৎ নয়। নিজের সমপর্যায়ে বা  নিচের স্তরের লোকদের মাঝে দাওয়াত দিতে কোন হীনমন্যতা  রাখা যাবে না এবং দাওয়াতি কাজের ফরজিয়াত এবং গুরুত্বকে অগ্রাধিকার দিয়ে কাজ করতে হবে।  তিনি আরও বলেন,  রাসূল সা: এবং আম্বিয়ে কেরাম প্রচন্ড প্রতিকূল পরিবেশে দাওয়াত দিয়েছেন। রাসূল সা:  তায়েফবাসীর কাছে ছুটে গিয়েছিলেন, অত্যন্ত দুর্গম পথ পাড়ি দিয়ে। তাঁকে পাগল, যাদুকর, গনক,মিথ্যাবাদী বলা হয়েছিল, তবুও তিনি দাওয়াতী কাজে পিছু হটেন নাই।  দাওয়াত দিতে গিয়ে তিনি কতই না কষ্ট এবং ধৈর্য্য ধারন করেছেন। তিনি আরও বলেন,  আল্লাহর রুবুবিয়াত উলুহিয়াতের দিকে দাওয়াত প্রদান এবং এই দাওয়াত মেনে নেওয়ার মাঝে রয়েছে মানবতার মুক্তি। দাওয়াত শুধু মৌখিক ভাবে নয় বরং চরিত্র কর্ম এবং আচরণের মাধ্যমে ইসলামের বিউটি বা সৌন্দর্য কে সমাজের মানুষের কাছে তুলে ধরতে হবে। ইসলাম প্রচারে রাষ্ট্রযন্ত্র বাধা কারণ রাষ্ট্রে ইসলামি  শাসন না থাকার কারণে পরিপূর্ণ মুসলমান হয়ে চলা সম্ভব নয়। তাই রাষ্ট্রীয় ভাবে ইসলাম কায়েম করার কাজ ফরজিয়াত।

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও ঢাকা উত্তর অঞ্চল  পরিচালক অধ্যক্ষ মুহাম্মদ ইজ্জত উল্লাহ  বলেন, জামায়াত কর্মী মানেই সমাজ কর্মী। জামায়াতের প্রত্যেক নেতা কর্মী সহযোগীকে অবশ্যই একজন সমাজ কর্মী হিসেবে প্রতিষ্ঠিত হতে হবে। মানুষের বিপদ আপদে পাশে থাকতে হবে। সভাপতির বক্তব্যে মোঃ খায়রুল হাসান বলেন, বর্তমান অবৈধ সরকারের পতন ঘটানো ছাড়া দুর্নীতি ও দুঃশাসন থেকে বাঁচার কোনো উপায় নাই। তাই সরকার পতনের আন্দোলনে সবাইকে ঐক্য বদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় শুরা সদস্য ও গাজীপুর মহানগর জামায়াতের আমীর অধ্যাপক মোহাঃ জামাল উদদীন সভাপতিত্ব করার কথা থাকলেও তিনি স্ব-পরিবারে ওমরাহর করার জন্য পবিত্র মক্কা মদিনায় অবস্থান করায়  সভাপতিত্ব করেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় শুরা সদস্য ও  গাজীপুর মহানগর জামায়াতের সেক্রেটারি মোঃ খায়রুল হাসান। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রীয় শুরা সদস্য ও গাজীপুর মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি মোঃ হোসেন আলী। 

সম্মেলনে আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় শুরা সদস্য ও গাজীপুর মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি মোঃ আফজাল হোসেন, গাজীপুর মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি আ স ম ফারুক। উপস্থিত ছিলেন গাজীপুর মহানগর জামায়াতের কর্ম পরিষদ সদস্য ও শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি মোঃ সালাউদ্দিন আইয়ুবী, মোঃ নজরুল ইসলাম, মাওলানা মোঃ সাখাওয়াত হোসেন, নুরুল ইসলাম মোহাম্মদ মামুন, এ এইচ এম ইরফানুল হক। অর্থসহ কোরআন তেলাওয়াত করেন, মাওলানা মোঃ নুরুল আমিন। উক্ত দায়িত্বশীল সম্মেলনে গাজীপুর মহানগর জামায়াতের শুরা সদস্য, কর্ম পরিষদ সদস্য, থানা আমীর, থানা শুরা সদস্য ও কর্ম পরিষদ সদস্য গনসহ ৫৭ টি ওয়ার্ডের ইউনিট সভাপতি ও সেক্রেটারিগন অংশ নেন।   

অনলাইন আপডেট

আর্কাইভ