ঢাকা, শনিবার 04 May 2024, ২১ বৈশাখ ১৪৩০, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

ইসতিসকার নামাজের অনুমতি দেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন

সংগ্রাম অনলাইন: বৃষ্টির জন্য প্রার্থনার অনুষঙ্গ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের ইসতিসকার নামাজের অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রচণ্ড দাবদাহের কষ্ট থেকে মুক্তি, কৃত গুনাহের জন্য ক্ষমা ও বৃষ্টি প্রার্থনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও সর্বসাধারণকে নিয়ে আজ বুধবার বেলা ১১টার সময় হাজী মুহম্মদ মুহসীন হলের মাঠে ইসতিসকার নামাজের ঘোষণা দেন বিভাগের শিক্ষার্থীরা। নামাজের ইমামতি ও মোনাজাতের জন্য নির্ধারণ করা হয় শাইখ অধ্যাপক মুখতার আহমাদকে। তবে ঘোষণা দিয়েও অনুমতি মেলেনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

মুখতার আহমদ তাঁর ফেসবুকে লেখেন, ‘অনিবার্য কারণবশত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আগামীকালের সলাতুল ইসতিসকা/বৃষ্টি প্রার্থনার নামাজের আয়োজন স্থগিত করা হয়েছে। নামাজের পরিবর্তিত স্থান ও সময় পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে ইনশা আল্লাহ।’

ইসতিসকার নামাজের উদ্যোগ গ্রহণকারীদের একজন হলেন এ বি জোবায়ের। তিনি বলেন, ‘সবার সঙ্গে আলাপ-আলোচনা করে আমরা নামাজের জন্য সময় ঘোষণা করি। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে আমাদের ডেকে নিষেধ করা হয়। তাই স্থগিত করা হয়েছে।’

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান বলেন, প্রচণ্ড তাপপ্রবাহের কারণে বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাস ঘোষণা করেছে। সেই জায়গায় আমরা খোলা মাঠে নামাজের অনুমতি দিতে পারি না। নামাজের জন্য আমাদের কেন্দ্রীয় মসজিদ রয়েছে, হলে হলে মসজিদ রয়েছে, ইমাম-খতিবও রয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ