বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
Online Edition

ইউক্রেনের সীমান্তবর্তী গ্রাম দখলের দাবি চেচেন নেতা কাদিরভের

১০ জুন, রয়টার্স : ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী একটি গ্রাম দখলের দাবি করেছিল রুশ সেনারা। তবে গতকাল সোমবার তাদের এমন দাবি অস্বীকার করেছেন ইউক্রেনের কর্মকর্তারা। ব্রিটিশ বার্তা সংস্থা এ খবর জানিয়েছে।

গত রোববার রাশিয়ার চেচনিয়া অঞ্চলের নেতা রমজান কাদিরভ দাবি করেছিলেন, চেচেন-ভিত্তিক বিশেষ বাহিনী ইউনিটের নেতৃত্বে রুশ বাহিনী ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি অঞ্চলের রিজিভকার একটি সীমান্তর্তী গ্রামের দখলে নিয়েছে। এটি নিয়ন্ত্রণে রুশ সেনাদের নেতৃত্ব দিয়েছে আখমাত-চেচনিয়া ইউনিট।

তিনি বলেন, সেখানে ‘বড় আকারের পরিকল্পিত অগ্রগতি’ করেছে রুশ সেনারা এবং ‘উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হওয়ায় ইউক্রেন বাহিনী পিছু হটতে বাধ্য হয়েছে।’

সুমির এক স্থানীয় কর্মকর্তা ইউরি জারকো। সোমবার ইউক্রেনীয় গণমাধ্যম সাসপিলনে দেওয়া একটি সাক্ষাৎকারে রিজিভকায় রুশ সেনাদের উপস্থিতির কথা অস্বীকার করেছেন তিনি। তবে এ বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো বিবৃতি প্রকাশ করেনি।

মে মাসে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে করা একটি বৈঠকে কাদিরভ বলেছিলেন, কয়েক হাজার সেনা ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে লড়াই করতে প্রস্তুত রয়েছে। ইতোমধ্যেই কাদিরভের প্রায় সাড়ে ৪৩ হাজার সেনা মস্কোর পক্ষে লড়ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ